Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কুড়িল ফ্লাইওভার : রক্ষণাবেক্ষণের দায়িত্ব পেল সেতু মন্ত্রণালয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

রাজউকের কুড়িল ফ্লাইওভারের রক্ষণাবেক্ষণ ও সৌন্দর্যবর্ধন কাজের দায়িত্ব সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ওপর ন্যস্ত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংক্রান্ত এক সভায় এ সিদ্ধান্ত দেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। সভায় স্থানীয় সরকার মন্ত্রণালয়, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের প্রতিনিধিরা এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।
আলোচনায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এ ফ্লাইওভারের রক্ষণাবেক্ষণ ও সৌন্দর্যবর্ধনের কাজ তাদের নিজস্ব তত্ত্ববধানে অর্পণের জন্য নিজ নিজ যুক্তি উপস্থাপন করেন। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের প্রতিনিধি জানান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ যে স্থানে কুড়িল ফ্লাইওভার নির্মাণ করেছে তার মালিকানা সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের। তাছাড়া এ ফ্লাইওভারের কানেক্টিং সকল রোডের রক্ষণাবেক্ষণ ও সৌন্দর্য বর্ধনের কাজ এই মন্ত্রণালয় করে থাকে। উপরন্তু হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দরের নির্মাণাধীন তৃতীয় টার্মিনাল এর সাথে সামঞ্জস্য রেখে সংশ্লিষ্ট সড়কের রক্ষণাবেক্ষণ, সৌন্দর্যবর্ধন ও অবকাঠামোগত সংস্কার কাজ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় করে যাচ্ছে। এই ফ্লাইওভার এর সকল লুপ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন মহাসড়কে অবতরণ করেছে। এই ফ্লাইওভার জাতীয় মহাসড়ক এন-৩ এর এরিয়ার অন্তর্ভুক্ত। উল্লেখ্য যে ফ্লাইওভারের নিচের অংশ এবং সকল লুপের সংযোগস্থলের রক্ষণাবেক্ষণ ও সৌন্দর্য বর্ধনের কাজ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় করে থাকে।
সার্বিক দিক বিবেচনায় এই ফ্লাইওভারের রক্ষণাবেক্ষণ ও সৌন্দর্য বর্ধনের কাজ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করা উচিত বলে তারা মনে করেন। এ বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একাধিক প্রতিনিধি এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর প্রতিনিধিগণ ফ্লাইওভারটির রক্ষণাবেক্ষণ ও সৌন্দর্য বর্ধনের কাজ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অনুক‚লে প্রদানের পক্ষে যুক্তি উপস্থাপন করেন। সকল যুক্তি তর্ক এবং আলোচনা পর্যালোচনা শেষে গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ ফ্লাইওভারটির রক্ষণাবেক্ষণ ও সৌন্দর্য বর্ধনের কাজ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সক্ষমতা, অভিজ্ঞতা এবং অন্যান্য বিবেচনায় তাদের ওপর ন্যস্ত করা উচিত বলে সিদ্ধান্ত দেন। উল্লেখ্য, রাজধানীর কুড়িল বিশ্বরোড এলাকায় ৩০০ ফিট রাস্তা সংলগ্ন স্থানে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ পূর্বাচল নতুন শহর প্রকল্পের আওতায় রাজউক কুড়িল ফ্লাইওভার নির্মাণ করে। কিন্তু পূর্বাচল নতুন শহর প্রকল্পের আওতায় ফ্লাইওভারটি রক্ষণাবেক্ষণ ও সৌন্দর্য বর্ধনের কাজ স্থায়ীভাবে করা সম্ভব নয় বিধায় তা অন্য কোন দপ্তর বা সংস্থায় ন্যাস্ত করার প্রয়োজনীয়তা দেখা দেয়। সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো: শহীদ উল্লা খন্দকার, অতিরিক্ত সচিব মো. হেমায়েত হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেতু

১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ