Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উ. কোরিয়ার ‘শূন্য করোনা সংক্রমণ’ নিয়ে প্রশ্ন তোলায় দ. কোরিয়াকে হুমকি দিলেন কিমের বোন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২০, ৪:৫৪ এএম

উত্তর কোরিয়ার ‘শূন্য করোনা সংক্রমণ’ নিয়ে প্রশ্ন তোলায় দক্ষিণ কোরিয়াকে হুমকি দিলেন কিমের বোন কিম ইয়ো জং। উত্তর কোরিয়া প্রশাসনের পক্ষ থেকে দাবী করা ‘শূন্য করোনা সংক্রমণ’ নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ক্যাং কেয়ুং ওয়া। তাতেই ক্ষেপেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং। -দ্য গার্ডিয়ান, কেএসএনএ
সিউলের ওপর রাজনৈতিক সম্পর্ক আরো ক্ষতিগ্রস্ত করার অভিযোগ এনেছেন তিনি। বুধবার উত্তর কোরিয়ার গণমাধ্যম জানায়, কিম ইয়ো বলেছেন, দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্য ‘অপরিণামদর্শী। তার কথার উদ্দেশ্য আমাদের কাছে স্পষ্ট। আমরা এমন মন্তব্য ভুলবো না। এর মূল্য দিতে হবে। গত শনিবার বাহরাইনে এক সম্মেলনে দক্ষিণের পররাষ্ট্রমন্ত্রী ক্যাং কেয়ুং ওয়া বলেন, মহামারীর এই সময়ে উত্তর কোরিয়া আরও বেশি গোপনীয়তা অবলম্বন করছে। একসঙ্গে করোনা মোকাবেলার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। তারা বলছে, সেখানে কোনও করোনা সংক্রমণ নেই। এটা বিশ্বাস করা কঠিন।

গত জানুয়ারি থেকেই উত্তর কোরিয়া চীন-রাশিয়া সীমান্তে আরো কড়াকড়ি আরোপ করেছে, বিদেশী কূটনৈতিকদের ফেরত পাঠিয়েছে ও আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ রেখেছে। শুরু থেকেই হাজারো মানুষকে সন্দেহভাজন মনে করে কোয়ারেন্টাইন করেছে দেশটি। তবে উত্তর কোরিয়ার করোনা মুক্তির দাবী যাচাই করা কঠিন। বিশেষজ্ঞরা বলছেন, সারা বিশ্বে যখন এই পরিস্থিতি তখন ভাইরাস থেকে একটি দেশের সম্পূর্ণ মুক্ত থাকার বিষয়টি বিরল। গত সপ্তাহে উত্তর কোরিয়ার গণমাধ্যম কেএসএনএ জানায়, পিয়ংইয়ংয়ে উচ্চ মাত্রার জরুরি অবস্থা জারি করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ