Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিন নিয়ে যুক্তরাজ্য জুড়ে জারি হলো এলার্জি সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ৯:৫৪ পিএম | আপডেট : ১০:০৩ পিএম, ৯ ডিসেম্বর, ২০২০

ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিন নিয়ে অসুস্থ হয়েছেন দুই ব্রিটিশ স্বাস্থ্যকর্মী।আর সেজন্য পুরো যুক্তরাজ্যজুড়ে জারি করা হয়েছে এলার্জি সতর্কতা।সতর্কতায় বলা হয়েছে, যাদের অ্যালার্জির ইতিহাস রয়েছে, তারা যেনো কোনওভাবেই করোনাভ্যাকসিন না নেন। -দ্য গার্ডিয়ান, বিবিসি, ইভেনিং স্ট্যান্ডার্ড
জানা গেছে, অসুস্থ দুই স্বাস্থ্যকর্মীর পূর্ব অ্যালার্জি ইতিহাস রয়েছে। দুজনকেই অ্যাড্রেনালিন বুস্ট দিয়ে সুস্থ করা হয়েছে। অবশ্য ফাইজারের ভ্যাকসিন লিফলেটে বলাই আছে, এই ভ্যাকসিনের কোনও উপাদানে কারও অ্যালার্জি থাকলে তিনি যেনো ভ্যাকসিন গ্রহণ না করেন। কিন্তু ব্রিটিশ এনএইচএস এই বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নেয়নি। লিফলেটটিতে বলা হয়েছে, অ্যালার্জিক রিয়্যাকশানের মধ্যে রয়েছে ত্বকে ফুসকুড়ি, শ্বাসে ঘাটতি এবং চেহারা ও জিভ ঘামতে থাকার আলামত।

কোনো হাসপাতালে এই ভ্যাকসিন দেয়া হয়েছে এবং কর্মীদের পরিচয় জানানো হয়নি। তবে এনএইচএস ‌ইংল্যান্ড এই ঘটনার কথা স্বীকার করেছে। বিশেষজ্ঞরা অবশ্য বলছেন, ভ্যাকসিন তৈরি করা হয়েছে ম্যাসেঞ্জার আরএনএ থেকে। এখানে কোনও রাসায়নিক থাকার কথা নয়, যাতে অ্যালার্জি হতে পারে। যদি হয়, এটি অবশ্যই ভ্যাকসিনটির ঘাটতি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ