Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

টিকা গ্রহণে উৎসাহিত করতে সাবেক তিন মার্কিন প্রেসিডেন্টের ক্যাম্পেইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ১১:২০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রে খাদ্য ও ওষুধ প্রশাসন কর্তৃপক্ষের অনুমোদনের পর করোনার টিকা গ্রহণে সবাইকে উৎসাহিত করতে মাঠে নেমেছেন দেশটির প্রাক্তন তিন রাষ্ট্রপতি বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ এবং বিল ক্লিনটন। তারা উৎপাদিত এই টিকার মান ও সুরক্ষা সম্পর্কে সবাইকে অভিহিত করছেন।
সাবেক এই তিন রাষ্ট্রপতি মনে করেন, দেশের সাধারণ জনগণকে টিকার নিরাপত্তা এবং কার্যকারিতা সম্পর্কে আস্থা বাড়ানোর জন্য একটি সচেতনতামূলক প্রচার শক্তিশালী বার্তা হিসেবে কাজ করবে।
বুশের প্রধান কর্মকর্তা ফ্রেড্ডি ফোর্ড বলেছেন, কীভাবে ভ্যাকসিন প্রচারে সহায়তা করতে পারেন তা দেখার জন্য ৪৩তম প্রেসিডেন্ট জাতীয় অ্যালার্জি এবং সংক্রামক রোগ ইনস্টিটিউটের পরিচালক এবং দেশের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্টনি ফাউসি ও হোয়াইট হাউসের করোনাভাইরাস প্রতিক্রিয়া সমন্বয়কারী ডা. দেবোরা বার্কসের কাছে পৌঁছেছেন।
ফোর্ড বার্তা সংস্থা সিএনএনকে বলেন, কয়েক সপ্তাহ আগে প্রেসিডেন্ট বুশ আমাকে ডা. ফৌসি এবং ডা. বার্কসকে জানাতে বলেছিলেন, প্রথমত, টিকাগুলো নিরাপদ হিসেবে গণ্য হওয়া উচিত। এবং এটি অগ্রাধিকারের ভিত্তিতে জনগণের মধ্যে পরিচালিত করা হোক। রাষ্ট্রপতি বুশ টিকা প্রচারণার পক্ষে ক্যামেরার সামনে কাজ করবেন। এজন্য সর্বোচ্চ চেষ্টা করতে চান সাবেক এই প্রেসিডেন্ট।
ক্লিনটনের প্রেস সচিব বুধবার সিএনএনকে জানিয়েছে, 'তিনিও (ক্লিনটন) এই প্রচারের জন্য জন সম্মুখে টিকা নিবেন।
অ্যাঞ্জেল ইউরেনা বলেন 'জনস্বাস্থ্য কর্মকর্তাদের মাধ্যমে নির্ধারিত অগ্রাধিকারের ভিত্তিতে রাষ্ট্রপতি ক্লিনটন অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব টিকাটি গ্রহণ করবেন। করোনা মোকাবিলায় একসাথে কাজ করতে দরকার হলে তিনি জন সম্মুখেই টিকা গ্রহণ করবেন।
এদিকে ওবামা সিরিয়াসএক্সএম হোস্ট জো ম্যাডিসনের সাথে বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে বলেছেন, 'ফাউসি যদি করোনাভাইরাস টিকা নিরাপদ বলে থাকেন তবে আমি তাকে বিশ্বাস করি।
তিনি আরো বলেন, 'অ্যান্টনি ফাউসিকে আমি চিনি এবং আমি তার সাথে কাজ করেছি। আমি সম্পূর্ণ বিশ্বাস করি। সুতরাং, অ্যান্টনি ফাউসি যদি বলেন এটি নিরাপদ এবং গ্রহণযোগ্য তাহলে আমি নির্দ্বিধায় টিকা নিতে যাচ্ছি'।
তিনি আরও যোগ করেছিলেন, 'আমি এটি টিভিতে নিয়ে চিত্রগ্রহণ করবো। যাতে মানুষ জানতে পারে যে আমিও বিজ্ঞানের উপর নির্ভর করি'। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ