Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়ায় করোনার টিকা দেওয়া শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ১১:০৮ এএম

বিশ্বব্যাপী নৈরাজ্য সৃষ্টিকারী করোনাভাইরাসের টিকা দেওয়া করেছে রাশিয়া। দেশটির রাজধানীর মস্কোর ক্লিনিকে এ টিকা প্রয়োগ কার্যক্রম শুরু হয়। করোনায় সবচেয়ে ঝুঁকিতে থাকা হাসপাতালগুলোতে দেশটির নিজস্ব তৈরি টিকা ব্যবহার করা হচ্ছে। চলতি বছরের আগস্টে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গামালেয়া রিসার্চ সেন্টারের তৈরি করোনা টিকা ‘স্পুতনিক-৫’ এর নিবন্ধন দেয় রাশিয়া। এই টিকাটি প্রয়োগ করা হচ্ছে। এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।
গত ২৪ নভেম্বর গামালেয়া রিসার্চ সেন্টার জানায়, রাশিয়ার তৈরি করোনা টিকা ‘স্পুতনিক-৫’ ৯৫ শতাংশ কার্যকর। ব্যাপক পরীক্ষার পর এই ফলাফল পাওয়া গেছে। টিকাটি প্রয়োগে কোন বড় ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি হয়নি।
রাশিয়া কী পরিমাণ করোনা টিকার উৎপাদন করতে পারবে এ বিষয়ে এখনও স্পষ্ট করেনি। যদিও ইতিমধ্যে হাজার হাজার রাশিয়ান নাগরিক দু’টি ডোজের প্রথমটি নিতে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন। তবে টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানটি জানিয়েছে বছর শেষে তারা ২০ লাখ টিকার ডোজ সরবরাহ করতে পারবে।
মস্কোর মেয়র সের্গেই সোবায়ানিন সপ্তাহের শুরুতে টিকা প্রয়োগ কর্মসূচি শুরু করা হবে বলে জানিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন, টিকা প্রয়োগ কর্মসূচিতে অগ্রাধিকার ভিত্তিতে যারা স্কুল, স্বাস্থ্য সেবাখাতে কাজ করেন এবং সমাজকর্মী তাদের অন্তর্ভূক্ত করা হবে। এরপর আরও টিকা পাওয়া গেলে এ তালিকা বাড়ানো হবে।
১৮ থেকে ৬০ বছর বয়সী নাগরিকদের ৭০টি সাইটের মাধ্যমে বিনামূল্যে অ্যাপয়েন্টমেন্ট বুকিংয়ের সুবিধা দিচ্ছে একটি অনলাইন রেজিস্ট্রেশন পরিষেবা। এই সুবিধা পাওয়া যাচ্ছে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত।
বিবিসি’র প্রতিবেদন জানা যায়, যারা অন্তত ৩০ দিন আগে কোন ইনজেকশন নিয়েছেন, দুই সপ্তাহ ধরে শ্বাসকষ্টে ভুগছেন তাদের টিকা প্রদান কর্মসূচিতে থেকে বাদ রাখা হয়েছে। এছাড়া দীর্ঘ মেয়াদী কিছু অসুস্থতা ও গর্ভবতী মায়েদেরও এ টিকা প্রদান করা হচ্ছে না।
প্রত্যক ব্যক্তি দু’টি করে ডোজ পাবেন। প্রথমটির পর ২১ দিনের ব্যবধানে আরেকটি ডোজ দেওয়া হবে।
টিকা নিতে আসা একজন নারীকে ‘উদ্বিগ্ন কিনা’ জানতে চাইলে তিনি বিবিসিকে জানান, সবকিছুই কোথাও না কোথাও থেকে শুরু করতে হয়। টিকা নিতে আসা প্রত্যেকেই জানিয়েছেন তারা স্বেচ্ছায় টিকার ডোজ নিচ্ছেন।
মস্কোর বাসিন্দা ইগর ক্রিভোবোক বার্তা সংস্থা রয়টার্সকে জানান, ‘আমি এটি স্বেচ্ছায় নিচ্ছি। কারণ সংক্রমণ প্রতিরোধে এই টিকা নেওয়া আমার জন্য গুরুত্বপূর্ণ।
স্পুতনিক-৫ নামের করোনা টিকাটি ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে। রুশ টিকা প্রস্তুতকারী সংস্থাটির দাবি, আন্তর্জাতিক বাজারে স্পুতনিক-৫-এর প্রতি ডোজ ১০ ডলারের কম মূল্যে পাওয়া যাবে। করোনা ঠেকাতে এই টিকার দুটি ডোজ নেওয়ার নিয়ম। রাশিয়া বলেছে, নিজেদের জনগণের জন্য এই টিকা বিনা মূল্যে সরবরাহ করা হবে।
বিবিসি জানিয়েছে, হাজারো মানুষ এরই মধ্যে টিকা নেওয়ার জন্য নাম নিবন্ধন করেছেন। কিন্তু রাশিয়া টিকার কী পরিমাণ ডোজ উৎপাদন করতে পেরেছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। উৎপাদনকারীরা বছরের শেষ নাগাদ ৪০ লাখ ডোজ টিকা উৎপাদন করতে সক্ষম হবেন বল আশা প্রকাশ করছেন। সূত্র : বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ