Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দিল্লিতে মাস্ক না পরলে ২০০০ রুপি জরিমানা ঘোষণা কেজরিওয়ালের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২০, ৬:২৭ পিএম

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ভারতের দিল্লিতে মুখে মাস্ক না থাকলে ২০০০ রুপি জরিমানার ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এর আগে এই জরিমানা ছিল ৫০০ রুপি। করোনা রুখতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। একই সঙ্গে মুখ্যমন্ত্রী সব রাজনৈতিক ও সামাজিক সংগঠনগুলোকে জনসমাগম হয় এমন স্থানগুলোতে লোকজনের মধ্যে মাস্ক বিতরণের জন্য আহ্বান জানিয়েছেন। বাড়তে থাকা সংক্রমণ নিয়ে দিল্লি হাইকোর্টের ভর্ৎসনার পরে এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনা পরিস্থিতি নিয়ে আজ বৃহস্পতিবার সব দলের সঙ্গে বৈঠক শেষে কেজরিওয়াল গণমাধ্যমকর্মীদের এসব কথা বলেন। এনডিটিভি ও হিন্দুস্তান টাইমসের খবরে এসব তথ্য জানানো হয়।
গত ২৪ ঘণ্টার হিসাবে দেখা যায়, দিল্লিতে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৭ হাজার ৪৮৬ জনের। মৃত্যু হয়েছে ১৩১ জনের। এ নিয়ে রাজ্যটিতে মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখের বেশি; আর মৃতের সংখ্যা ৭ হাজার ৯৪৩।
মুখ্যমন্ত্রী বলেন, সরকারের পক্ষ থেকে হাসপাতালগুলোকে অ-জরুরি অস্ত্রোপচার পিছিয়ে দিতে আহ্বান জানানো হয়, যাতে কোভিড-১৯ রোগীরা সর্বোচ্চ সেবা পেতে পারেন। উদাহরণ টেনে কেজরিওয়াল বলেন, ‘যদি আপনার টনসিলের অস্ত্রোপচার করতে হয়, তবে তা পরের মাসেও করতে পারেন। কারণ, এটি খুব জরুরি নয়। এই প্রেক্ষাপটে আমরা হাসপাতালগুলোকে অনুরোধ করছি। এ ছাড়া সব বেসরকারি হাসপাতালকে করোনা রোগীদের জন্য আইসিইউ শয্যার ৮০ শতাংশ এবং নন-আইসিইউ শয্যার ৬০ শতাংশ বরাদ্দ রাখতে বলা হয়েছে।
এনডিটিভির খবরে বলা হয়, গতকাল বুধবার সন্ধ্যায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে গত ২৪ ঘণ্টার হিসাবে দেখা যায়, দিল্লিতে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৭ হাজার ৪৮৬ জনের। মৃত্যু হয়েছে ১৩১ জনের। এ নিয়ে রাজ্যটিতে মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখের বেশি; আর মৃতের সংখ্যা ৭ হাজার ৯৪৩। সূত্র : এনডিটিভি ও হিন্দুস্তান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ