Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রথমবারের মতো কোনো নারী হতে পারেন পেন্টাগনের প্রধান!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২০, ১:৩১ পিএম

প্রথমবারের মতো কোনো নারী হতে পারেন পেন্টাগনের প্রধান।তার নাম মিশেল ফ্লাওয়ারনয়। তিনি পেন্টাগনের অভিজ্ঞ কর্মকর্তা । বাইডেনও প্রাথমিকভাবে তার কথাই ভাবছেন বলে জানা গেছে। রিপোর্টে বলা হয়, মিশেল ফ্লাওয়ারনয় যদি শেষ পর্যন্ত এই পদে মনোনীত হন, তবে তাকে শুরুতেই বেশ কিছু ঝক্কি সামলাতে হবে। কারণ, করোনাভাইরাসের ভ্যাকসিন বিতরণে সেনা সদস্যদের কাজে লাগাতে হবে তাঁকে। -এপির বরাতে সিএনবিসি

২০১৬ সালে হিলারি ক্লিনটন জয়ী হলে মিশেল ফ্লাওয়ারনয়কে পেন্টাগনের প্রধান হিসেবে আনারও পরিকল্পনা ছিল। এ কারণে বাইডেনের সম্ভাব্য মন্ত্রিসভায় ফ্লাওয়ারনয়ের থাকাটা এক রকম নিশ্চিত ধরা যায়। জো বাইডেনের উপদেষ্টাদের একজনের বরাত দিয়ে সিএনবিসি জানায়, ডেমোক্র্যাটরা অনেক আগে থেকেই গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে নারীদের নিয়োগ দিতে চাইছে। বিশেষত যেসব পদে নারীরা এর আগে কখনো আসেননি, সেসব পদে তাদের নিয়োগ দেওয়ার পরিকল্পনা অনেক আগের। পেন্টাগনের ইতিহাসে গত চার বছর ছিল অস্থির সময়। ট্রাম্প প্রশাসনের এই মেয়াদকালে পেন্টাগনের প্রধান হিসেবে দায়িত্বে এসেছেন পাঁচজন। সর্বশেষ এই পদ থেকে বিদায় নিতে হয়েছে মার্ক এসপারকে। নাগরিক বিক্ষোভ দমাতে সামরিক শক্তি প্রয়োগসহ ট্রাম্পের নেওয়া বিভিন্ন পদক্ষেপের বিপরীতে অবস্থান নেওয়ায় তাকে সরে যেতে হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেন্টাগন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ