Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আমাদের নির্বাচন থেকে যুক্তরাষ্ট্রের শেখার আছে -সাংবাদিকদের সিইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা বলেছেন, বাংলাদেশের নির্বাচন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের শেখার আছে। সেখানে তারা ৪-৫ দিনেও নির্বাচনের ফল ঘোষণা করতে পারে না। বাংলাদেশে আমরা ইভিএমের মাধ্যমে ৪ থেকে ৫ মিনিটের মধ্যেই ভোট গণনা শেষ করতে পারি।

গতকাল বৃহস্পতিবার ঢাকা-১৮ আসনের উপনির্বাচনে ভোটদান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ তিনি এক কথা বলেন। এ সময় রাজধানীর উত্তরার আইইএস উচ্চ মাধ্যমিক বিদ্যালয়কেন্দ্রে ভোট দেন তিনি।

ভোটদান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কেএম নুরুল হুদা বলেন, বিএনপির অভিযোগ ভিত্তিহীন। আমি সকাল থেকে প্রিজাইডিং অফিসার এবং কন্ট্রোলরুমের মাধ্যমে খোঁজখবর নিয়েছি। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা কিংবা নির্বাচন পরিপন্থী কোনো ঘটনা ঘটেনি। ভোটার উপস্থিতি কম কেন? এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, এর কারণ আমার জানা নেই। ভোটার কম হওয়ার অনেক সমীকরণ থাকতে পারে। বিশেষজ্ঞরা এটি বিশ্লেষণ করে বলতে পারবেন।

আওয়ামী লীগের লোকজন বহিরাগতদের নিয়ে এসে কেন্দ্র দখল করছে বলে ঢাকা-১৮ আসনে বিএনপি প্রার্থীর এমন অভিযোগ প্রসঙ্গে সিইসি বলেন, তার অভিযোগ সত্য নয়। সকাল সাড়ে ৯টায় বিএনপির একজন ফোন করে বলেন, অভিযোগ নিয়ে আসবেন। তাই তিনি ভোট না দিয়ে আগে অফিসে যান। বেলা ১১টা পর্যন্ত অফিসে অপেক্ষা করলেও বিএনপির কেউ অভিযোগ নিয়ে আসেননি।

জাতীয় সংসদের ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ সংসদীয় আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ করা হয়। সিরাজগঞ্জ-১ আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন আওয়ামী লীগের প্রার্থী তানভীর শাকিল জয় ও বিএনপির প্রার্থী সেলিম রেজা।



 

Show all comments
  • মোহাম্মদ জাকির হোসেন স্বপন ১৩ নভেম্বর, ২০২০, ১:০৮ এএম says : 0
    অবশ্যই শেখার আছে। দিনের ভোট রাত্রে হওয়া। আরো অনেক কিছু।
    Total Reply(0) Reply
  • salman ১৩ নভেম্বর, ২০২০, ৫:৩১ এএম says : 0
    .............r Kasay JogaJog koray nai Bolay e TRUMP er poraJoy hoisay. ...........................
    Total Reply(0) Reply
  • MD Shohag ১৩ নভেম্বর, ২০২০, ৫:৫৩ এএম says : 0
    ঠিক তাই স্যার আপনার মত দক্ষ নির্বাচন কমিশনার পৃথিবীর আর কোন দেশে আছে বলে আমার মনে হয় না
    Total Reply(0) Reply
  • Nizam Mir ১৩ নভেম্বর, ২০২০, ৫:৫৪ এএম says : 0
    ট্রাম্পের উচিত ছিল নির্বাচন কি ভাবে করতে হয় বাংলাদেশের কাছ থেকে শিক্ষা নেওয়া
    Total Reply(0) Reply
  • Sadiq Ali ১৩ নভেম্বর, ২০২০, ৫:৫৫ এএম says : 0
    কথা তো সত্যি. কিন্তু পার্থক্য হচ্ছে যুক্তরাষ্ট্রে তো আগের রাতে অর্ধেক ভোট হয় না. তাই গণনা করতে ৪/৫ দিন লেগে যায়.
    Total Reply(0) Reply
  • নয়ন ১৩ নভেম্বর, ২০২০, ৫:৫৬ এএম says : 0
    এটাই শোনার বাকি ছিলো
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ১৩ নভেম্বর, ২০২০, ৭:০২ এএম says : 0
    I have gotten speche less,when i look froward about this election commissioner so call nurol huda (our country man call him behuda).How come one dishonest abnormal talkative no knowledge at all even about his work position has placed him such responsible very important position for the nation democracy ?
    Total Reply(0) Reply
  • abdur Rashid ১৩ নভেম্বর, ২০২০, ৯:৪৯ পিএম says : 0
    শুধু মার্কিনযুক্ত রাষ্ট্র কেন আমি মনে করি যে সকল দেশে নির্বাচনের মাধ্যমে সরকার গঠিত হয় তাদের সকলেরেই নির্বাচন কীভাবে করতে হয় তা বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার হুদা সাহেবের নিকট থেকে শিক্ষা গ্রহণ করতে হবে। 1. নির্বাচনের আগের রাতে ভোট গ্রহণ 2. একজনে কীভাবে 500-600 টি ব্যালটে সীল মারতে হয় 3. কীভাবে 12 বছর পূর্বে মৃত ব্যক্তি অত্যাধনিক পদ্ধতিতে প্রদান করে,40 বছর স্বামীর সাথে সংসার করে মারা গেছেন ভোটের দিন কবর থেকে এসে ভোট দিয়ে গেল অথচ প্রিয়তম স্বামীর সাথে দেখা না করে আবার কবরে চলে গেলেন স্বামীর কত আক্ষেপ------------4.কী পরিমাণ ভোট পেলে জয়ী হবে তা আগেই সীল মেরে ব্যালট বাক্সে ভরে রাখতে হবে। ইত্যাদি ইত্যাদি---------- অন্য দেশ এ কৌশলগুলো জানে না এগুলো আমাদের প্রধান নির্বাচন কমিশনারের নিকট থেকে শিখে নির্বাচন করলে নির্বাচনে পরাজয়ের কোনো ভয় থাকবে না।----------------------------।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ