Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সরকারী চাকুরীর প্রলোভন দেখিয়ে প্রতারণা। র‌্যাব-১১ এর অভিযানে গুলশান হতে সংঘবদ্ধ প্রতারক চক্রের ০৪ সক্রিয় সদস্য গ্রেফতার

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২০, ৪:১১ পিএম

গোপন সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব-১১, সিপিএসসি’র একটি আভিযানিক দল গত ১০ নভেম্বর সন্ধ্যায় ডিএমপি, ঢাকার গুলশান থানাধীন গুলশান ২নং গোল চত্বরের মেট্রোপলিটন শপিং প্লাজার ৯নং ন্যাশনাল কম্পিউটারের দোকানে অভিযান চালিয়ে অনলাইনে লোভনীয় বিজ্ঞাপন দিয়ে সরকারী বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে চাকুরী প্রদানের নামে প্রতারণার অভিযোগে প্রতারক চক্রের ০৪ সক্রিয় সদস্যকে গ্রেফতার করে। গ্রেফতারকৃত আসামীরা হলোঃ ১। মোঃ আনিসুর রহমান (৩২), ২। মোঃ জহিরুল ইসলাম (২৩), ৩। মোঃ শামসুল হুদা @ ননাই (৫৩) ও ৪। মোঃ হান্নান @ ইমন (৩২)। এ সময় গ্রেফতারকৃত আসামীদের নিকট হতে প্রতারণার কাজে ব্যবহৃত ১ পাতা চাকুরীর ভুয়া নিয়োগপত্র, ১টি সীল, ১টি মনিটর, ১টি সিপিইউ, ১টি প্রিন্টার, ১টি মাউস, ১টি কী-বোর্ড ও ১টি পেনড্রাইভ যার মধ্যে রক্ষিত ংড়ৎধংঃৎড় সড়হ নামক ফোল্ডারে বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের ১০টি ভুয়া নিয়োগপত্র প্রিন্টপূর্বক জব্দ করা হয়।

প্রাথমিক অনুসন্ধানে জানা যায় যে, এই সংঘবদ্ধ প্রতারক চক্র দীর্ঘদিন ধরে পত্রিকা, লিফলেট ও অনলাইনে বিভিন্ন সরকারী অফিস, মন্ত্রণালয় ও সরকারী বিভিন্ন অধিদপ্তরে চাকুরীর ভুয়া নিয়োগের বিজ্ঞাপন দিয়ে জালিয়াতির মাধ্যমে সরকারী কর্মকর্তার নাম ও পদবীর সীল জাল করে চাকুরী প্রত্যাশীদের সাথে প্রতারণা করে আসছে। গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে জানা যায়, এই প্রতারক চক্রের মূলহোতা মোঃ আনিসুর রহমান। সে গ্রেফতারকৃত অন্যান্য আসামীদের সহযোগিতায় গুলশান ২নং গোল চত্বরের মেট্রোপলিটন শপিং প্লাজার ৯নং ন্যাশনাল কম্পিউটারের দোকানে ডিজিটাল ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে চাকুরী প্রত্যাশী সহজ সরল মানুষদের বিশ^াস ভঙ্গ করে চাকরীর প্রলোভন দেখিয়ে আকৃষ্ট করে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করে আসছিল। চাকুরী প্রত্যাশী সাধারণ মানুষদের ডেকে নিয়ে এসে বিভিন্ন ভ‚য়া নিয়োগপত্র প্রদর্শন করে ফাঁদে ফেলে তাদের নিকট হতে মোটা অঙ্কের টাকা নিয়ে আত্মসাৎ করে। চাকুরী না পেয়ে প্রতারণার বিষয়টি বুঝতে পেরে অনেকে প্রদেয় টাকা ফেরত চাইলে তাদেরকে ভয়-ভীতি, হুমকি প্রদর্শন করে প্রতারক চক্রটি। বেশ কয়েকজন ভুক্তভোগীর অভিযোগের প্রেক্ষিতে র‌্যাব-১১ কর্তৃৃক অনুসন্ধান চালিয়ে ঘটনার সত্যতা পেয়ে গত ১০ নভেম্বর সন্ধ্যায় একটি আভিযানিক দল কর্তৃক ডিএমপি, ঢাকার গুলশান থানাধীন গুলশান ২নং গোল চত্বরের মেট্রোপলিটন শপিং প্লাজার ৯নং ন্যাশনাল কম্পিউটারের দোকানে অভিযান চালিয়ে প্রতারক চক্রের মূলহোতা মোঃ আনিসুর রহমান (৩২) ও তার ৩জন সক্রিয় সহযোগীকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য পরষ্পর যোগসাজশে দীর্ঘদিন ধরে সরকারী বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে ভুয়া নিয়োগের ফাঁদে ফেলে প্রতারণা ও জাল জালিয়াতির মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করে আসছে ।গ্রেফতারকৃতদের বিরুদ্ধে ডিএমপি ঢাকার গুলশান থানায় আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন।



 

Show all comments
  • Nadim ahmed ১১ নভেম্বর, ২০২০, ৪:২৪ পিএম says : 0
    What do you mean by 04???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ