Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সরকারি কলেজের বেসরকারি কর্মচারী রাজস্ব খাতে স্থানান্তরের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

সরকারি কলেজে কর্মরত বেসরকারি কর্মচারীদের নিয়মিত ও রাজস্ব খাতে স্থানন্তর করার দাবি জানিয়েছে সরকারি কলেজের বেসরকারি কর্মচারী ইউনিয়ন। দাবি আদায়ে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান ও জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন তারা।

কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. দুলাল সরদার বলেন, আমরা বিভিন্ন সরকারি কলেজে বিগত ৫ থেকে ২০ বছর বা তারও অধিকাল ধরে অধ্যক্ষগণের মাধ্যমে নিয়োগপ্রাপ্ত হয়ে বেসরকারী তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী হিসাবে সেবা দিয়ে যাচ্ছি। বর্তমানে একজন অধ:স্তন পর্যায়ের সরকারি কর্মচারী নূন্যতম বেতন যেখানে প্রায় ২৫ হাজার টাকা। সেখানে মাসিক বেতন হিসাবে আমরা সর্বসাকুল্যে পাচ্ছি তিন হাজার থেকে ছয় হাজার টাকা এবং কোন প্রকার ওভার টাইম নাই।

তিনি বলেন, আমরা পরিবার পরিজন ও সন্তানদের নিয়ে আর্থিকভাবে খুবই কষ্টে জীবন-যাপন করছি। বর্তমান বাজারে আমাদের স্বল্প বেতন নিয়ে সন্তানদের ভরণ- পোষণ ও পড়াশুনা করানো কষ্ট সাধ্য হয়ে পড়েছে। এ টাকা নিয়ে বর্তমান বাজারের সাথে সঙ্গতি রেখে জীবন-যাপন করা সম্ভব না। সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চাকরি করার পরও আর্থিক অস্বচ্ছলতার কারণে আমরা মানবেতর জীবন-যাপন করছি।

সংগঠনটির সাধারণ সম্পাদক মো. মজিবর রহমান বলেন, আমরা ২০১৩ সাল থেকে মানববন্ধন, স্মারকলিপি প্রদানসহ নানা কর্মসূচির মাধ্যমে চাকরি রাজস্ব খাতে স্থায়ীকরণের দাবী জানিয়ে আসছি। তারপর আমাদের ন্যায্য দাবীর ব্যাপারে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ও শিক্ষা মন্ত্রণালয়ের কোন আশার বাণী শোনাচ্ছে না। এজন্য গত ৮ নভেম্বর সকাল ১১টা থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছি।

তিনি জানান, কর্মচারীদের দাবিসমূহ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমাদের পক্ষ থেকে স্মারকলিপি প্রদান করা হয়েছে। কারণ বিগত সময় সরকার সারা দেশে প্রত্যেক উপজেলা একটি সরকারি স্কুল ও একটি সরকারি কলেজ ঘোষণা করেন। প্রায় তিন হাজার স্কুল, কলেজ, মাদরাসা এমপিও করেন। যাতে লাখ লাখ শিক্ষক-কর্মচারী সরকারি আওতায় আসে। কিন্তু আমরা এখনো সরকারি সুবিধা থেকে বঞ্চিত। আমরা আশা করি প্রধানমন্ত্রী আমাদের দুর্ভোগের কথা বিবেচনা করে দাবিসমূহ বাস্তবায়নে হস্তক্ষেপ করবেন। তাদের দাবিসমূহ: সরকারি কলেজে কর্মরত বেসরকারি কর্মচারীদের চাকরি যোগদানের তারিখ হতে রাজস্ব খাতে স্থানান্তর করতে হবে। চাকরি নিয়মিতকরণের পূর্ব পর্যন্ত সরকারি স্কেল অনুযায়ী বেতন ভাতাদি প্রদান করতে হবে।

 



 

Show all comments
  • Anupam Biswas ১২ নভেম্বর, ২০২০, ১১:০৭ পিএম says : 0
    Thanks you
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কলেজ

২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ