Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভ্যাকসিন সহজলভ্য হবে ২০২২ সালে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

আগের থেকে কম গতিতে হলেও করোনা মহামারীর দ্বিতীয় দফায় ভারতে নতুন আক্রান্তের সংখ্যাটা বেড়েই চলেছে। মোট আক্রান্তের সংখ্যা পেরিয়ে গিয়েছে ৮৫ লাখের সীমানা। এই পরিস্থিতিতে সাধারণ ভারতীয় নাগরিকদের কাছে করোনা ভ্যাকসিন পৌঁছতে পৌঁছতে ২০২২ সাল হয়ে যাবে। রোববার এই কথা জানিয়েছেন অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স (এইমস) এর ডিরেক্টর ডক্টর রণদীপ গুলেরিয়া।

এক সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে গুলেরিয়া জানিয়েছেন, করোনা ভ্যাকসিন ভারতীয় বাজারে সহজলভ্য হতে হতে এখনও প্রায় এক বছর লেগে যাবে। তার কথায়, ‘আমাদের দেশের জনসংখ্যা বিপুল। ফলে কোনও সাধারণ ফ্লু ভ্যাকসিনের মতো বাজার থেকে সেটা কিনে ব্যবহার করার জন্য অপেক্ষা করতেই হবে। সেজন্য ২০২১-এর শেষ বা ২০২২-এর শুরু পর্যন্ত অপেক্ষা করতে হবে।’ কেবল ভারতই নয়, গোটা বিশ্ব অপেক্ষা করে রয়েছে করোনা ভ্যাকসিনের জন্য। জোরকদমে চলছে করোনা ভ্যাকসিন সংক্রান্ত গবেষণা। বিভিন্ন দেশে বিভিন্ন পর্যায়ে রয়েছে ভ্যাকসিনের ট্রায়াল। পিছিয়ে নেই ভারতও। ভ্যাকসিনের ট্রায়ালের পাশাপাশি দেশে সবচেয়ে আগে কারা তা নেবেন তার তালিকাও প্রস্তুত করা হচ্ছে। চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, সাফাইকর্মী, পুলিশ, বয়স্ক মানুষ এবং যাদের কোন্ডমর্বিডিটি রয়েছে তাদেরই প্রাধান্য দেয়া হচ্ছে প্রাথমিকভাবে।

এদিকে শীতকালে করোনার প্রকোপ বাড়া প্রসঙ্গে গুলেরিয়া জানান, যেহেতু তাপমাত্রা কমছে তাই এই ভাইরাসের সংক্রমণ বাড়বে। দিল্লিতে তাপমাত্রা কমতেই সেখানে সংক্রমণ বেড়েছে। সেই প্রসঙ্গেই একথা বলেন তিনি। পাশাপাশি দিল্লির ক্ষেত্রে বায়ুদূষণকেও একটা ফ্যাক্টর বলে উল্লেখ করেন এইমসের ডিরেক্টর। প্রসঙ্গত, ভারতে গত ২৪ ঘণ্টায় ৪৫ হাজার ৬৭৪ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা আগের দিনের থেকে প্রায় ৫ হাজার কম। সূত্র : ইন্ডিয়া টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ