Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সংক্রমণ ঠেকাবে নাজাল স্প্রে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

ভ্যাকসিন কবে আসবে, উত্তরটা সম্ভবত কারও জানা নেই। আর তারই মধ্যে বিশ্বজুড়ে রোজই বেড়ে চলেছে করোনার সংক্রমণ। এমনই এক সন্ধিক্ষণে আশার আলো দেখালেন, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। স¤প্রতি একটি নাজাল স্প্রে ডেভেলপ করেছেন গবেষকদের ওই বিশেষ দল, যা করোনার সংক্রমণ রুখতে সাহায্য করবে। বিশেষ সেই নাজাল স্প্রে ইতিমধ্যেই মানব ফুসফুসের ৩ডি মডেলে টেস্ট করে আশাব্যঞ্জক ফল পেয়েছেন বিজ্ঞানীরা।

লিপিড এবং পেপ্টাইডের সংমিশ্রণে তৈরি এই লিপ্টোপেপ্টাইড। একটি গুরুত্বপূর্ণ প্রোটিনকে প্রয়োজনীয় আকৃতি অবলম্বন করা থেকে বাধা দিয়ে টার্গেট সেলের মেমব্রেনে একীভ‚ত হয়ে থাকা করোনভাইরাসকে বাধা দেয়। রিসার্চারেরা মনে করছেন যে, এই স্প্রে খুবই দ্রæত কাজ করবে। কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সেই গবেষকদের কথা অনুযায়ী, ২৪ ঘণ্টার মধ্যেই করোনার সংক্রমণ প্রতিরোধ করবে এই নাজাল স্প্রে। পাশাপাশিই এর দামও খুব কম, দীর্ঘ দিনের জন্য লাস্টিং করে এবং এটিকে ফ্রিজে রাখারও কোনও প্রয়োজন নেই।

তবে এখনই জনসাধারণের ব্যবহারের জন্য নিয়ে আসা হচ্ছে না এ নাজাল স্প্রে-টি। ভ্যাকসিন বা অন্যান্য ওষুধের মতোই হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য পাঠানো হবে এটি। তার থেকেও বড় কথা, সমাজের সর্বস্তরে মানুষের কাছে পৌঁছে দেয়ার জন্য এই স্প্রে-র বিপুল পরিমাণে প্রোডাকশনের প্রয়োজন রয়েছে। কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের তরফে বলা হয়েছে, বিজ্ঞানীরা ‘র‌্যাপিডলি অ্যাডভান্স’ নীতিতেই পরবর্তী টেস্টিংয়ের লক্ষ্য স্থির করেছেন।

এ নাজাল স্প্রে-র দ্বারা সবচেয়ে বেশি উপকৃত হবেন সেইসব অঞ্চলের মানুষ, যেখানে করোনার বিপুল ভ্যাক্সিনেশন একপ্রকার অসম্ভব। প্রাথমিকভাবে সেসব স্থানে খুবই সহায়ক হবে এই বিশেষ নাজাল স্প্রে। এছাড়াও ভ্যাকসিন প্রোডাকশন এবং ডিস্ট্রিবিউশন করতে এখনও বেশ কিছু দিন সময় লেগে যাবে। সে ক্ষেত্রে কমপ্লিমেন্ট হিসেবে কাজ করবে এই নাজাল স্প্রে।

এ স্প্রে প্রত্যেক দিনই মানুষ বাইরে বেরোনোর আগে এবং বেরিয়ে আসার পরেও ব্যবহার করতে পারেন। গবেষকদের কথায়, তাতেই ঠেকানো যাবে করোনাভাইরাসের সংক্রমণ। তবে মনে রাখতে হবে, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সেখান থেকে সুস্থ হওয়ার ওষুধ এটি নয়। আসলে যা লক্ষ্য অর্থাৎ করোনার সংক্রমণ রোধ করা, সেটিই করে দেখাবে এ নাজাল স্প্রে। অর্থাৎ এই নাজাল স্প্রে ব্যবহারে মানুষের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রায় থাকবে না বললেই চলে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ