Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাম্প মামলা করলেও নির্বাচনে অনিয়ম প্রমাণ করা কঠিন : মার্কিন বিচারকদের মন্তব্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২০, ১২:১৫ এএম

মার্কিন বিচারকরা বলেছেন, ট্রাম্প মামলা করেও নির্বাচনে অনিয়ম প্রমাণ করা কঠিন হবে। স্মরণকালের সবচেয়ে নাটকীয় লড়াই হয়েছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে। পেনসেলভেনিয়া একটু দেরিতে আসা ডাকভোট গ্রহণ করায় তাদের বিরুদ্ধে মামলার হুমকি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এনেছেন ভোট ডাকাতির গুরুতর অভিযোগ। তবে মার্কিন বিচারক ও বিশ্লেষকরা বলছেন, মামলা করা সহজ, কিন্তু এ ধরণের হাওয়াই অভিযোগ প্রমাণ করা বেশ কঠিন।

মার্কিন ডিস্ট্রিক্ট জাজ টিমোথি স্যাভেজ বলেন, আমি জানি না এবং বুঝতেও পারছি না এর কারণে কিভাবে নির্বাচনের বিশ্বাসযোগ্যতা ক্ষতিগ্রস্ত হয়। এটি নিয়ে বাড়াবাড়ির কোনও কারণ দেখি না আমি। পৃথিবীর কোনও আদালতে এই ধরণের মামলা টেকার কথা নয়। কারণ, পরবর্তী সময়ে মাত্র ৯৩টি ব্যালট ইস্যু করা হয়েছে। এজন্য এতো বড় নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়না। লস অ্যাঞ্জেলস এর লয়লা ল’ স্কুলের প্রফেসর জাস্টিন লেভিট লিখেছেন, মামলা করা খুব সহজ। এতে সংবিধান নিয়েও প্রশ্ন তোলা যায়। আপনি শুধু টুইট করবেন আর কোর্টফি দেবেন। প্রেসিডেন্ট টুইটারে যা ইচ্ছে তাই লিখছেন। তিনি রাজ্য আদালতেরও অবমাননা করছেন, সংবিধানকে বেশ খাটো করে দেখছেন। লেভিট মনে করেন, আরেকবার ২০০০ সালের মতো পরিস্থিতি তৈরি হতে পারে। কিন্তু সেবার যেভাবে আপোষে মীমাংসা হয়েছিলো এবার তা হবে না, ট্রাম্পের জেদের কারণে। তবে তিনি মনে করেন, সুপ্রিম কোর্টে এই মামলা কোনওভাবেই টিকবে না।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ