Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা তাণ্ডব : ফ্রান্সের ৯টি শহরে কারফিউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২০, ১০:৩০ এএম

ফ্রান্সের রাজধানী প্যারিস এবং আরো আটটি শহরে সান্ধ্যকালীন কারফিউ ঘোষণা করেছেন প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো। দেশজুড়ে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ায় এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। খবর বিবিসির।
গতকাল বুধবার টিভিতে এক সাক্ষাৎকারে ম্যাক্রোঁ বলেছেন, কারফিউ কার্যকর হবে শনিবার থেকে। চলবে অন্তত চার সপ্তাহ। মানুষজনকে রাত ৯ টা থেকে সকাল ৬টা পর্যন্ত ঘরে থাকতে হবে। কারফিউ ভঙ্গ করলে গুনতে হবে জরিমানা।
এর কিছুক্ষণ আগে ফ্রান্স সরকার নতুন করে জনস্বাস্থ্যে জরুরি অবস্থাও ঘোষণা করেছে। ম্যাক্রোঁ বলেছেন, “আমরা (মহামারীর) দ্বিতীয় ঢেউয়ের মধ্য দিয়ে যাচ্ছি। আমাদেরকে পদক্ষেপ নিতে হবে।”
ইউরোপের অন্যান্য দেশগুলোর মতো ফ্রান্সও করোনাভাইরাস সামাল দিতে হিমশিম খাচ্ছে। বুধবার দেশটিতে নতুন ২২,৫৯১ জনের করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে টানা তৃতীয়দিনের মতো ফ্রান্সে দৈনিক সংক্রমণ ২০ হাজার ছাড়িয়ে গেছে। এ পর্যন্ত ভাইরাসে দেশটিতে মৃত্যু হয়েছে ৩২ হাজারের বেশি মানুষের।
তিনি জানান, কারফিউয়ের আওতায় মানুষ সন্ধ্যায় কিংবা রাতে কোনও রেস্তোঁরায় কিংবা কারও বাসায় যেতে পারবে না। কেবল জরুরি প্রয়োজনে বাইরে যাওয়া যাবে। কেউ কারফিউ ভঙ্গ করলে তাকে ১৫৯ ডলার ইউরো জরিমানা দিতে হবে। তবে ফ্রান্সে গণপরিবহনের ওপর কোনও বিধিনিষেধ থাকছে না। মানুষ অবাধেই এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে যাতায়াত করতে পারবে। যদিও পরিবারের সদস্যদের সঙ্গে দেখা সাক্ষাতের ক্ষেত্রে ৬ জনের বেশি মানুষের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।
ফ্রান্স জানিয়েছে, রাজধানী প্যারিস ছাড়াও মারসেইলে, লিওন, লিলে, সেইন্ট এটিয়েন্নে, রুয়েন, তুলুসে, গ্রেনোবেল এবং মন্টপেলিয়ারে কারফিউ জারি করা হয়েছে।
এদিকে, জার্মানিতে বার এবং রেস্টুরেন্টের মতো উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকাগুলোও বন্ধ করে দিতে হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে। বুধবার দেশজুড়ে কঠোর বিধি-নিষেধ জারি করেছেন চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। গত এপ্রিলের পর প্রথমবার নতুন করে দৈনিক ৫ হাজারের বেশি সংক্রমণ ধরা পড়েছে।
অপরদিকে, নেদারল্যান্ডে আংশিক লকডাউন কার্যকর হয়েছে। এর অংশ হিসেবে ক্যাফে এবং রেস্টুরেন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। এর আগে স্পেনের উত্তর-পূর্বাঞ্চলীয় কাতালোনিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার থেকে আগামী ১৫ দিন সব ধরনের বার এবং রেস্টুরেন্ট বন্ধ থাকবে।
চেক প্রজাতন্ত্রে স্কুল এবং বার বন্ধ করে দেওয়া হয়েছে। ইউরোপের দেশগুলোর মধ্যে চেক প্রজাতন্ত্রে গত দুই সপ্তাহ ধরে সংক্রমণ সবচেয়ে বেশি লক্ষ্য করা গেছে। সূত্র : বিবিসি



 

Show all comments
  • habib ১৫ অক্টোবর, ২০২০, ১:১৪ পিএম says : 0
    Eta Allahr gozob
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ