Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

দ্বিতীয় দফা করোনা সংক্রমণ মারাত্মক রূপ নিতে পারে : গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২০, ২:৫৬ পিএম

করোনাভাইরাসের কারণে ইতোমধ্যে বিশ্বে ১০ লাখের বেশি মৃত্যুবরণ করেছেন। আক্রান্ত হয়েছে কোটি কোটি মানুষ। সুস্থ্য হয়েছেন কোটি কোটি মানুষ। তবে আশঙ্কার ব্যাপার হচ্ছে এই ভাইরাসটি দ্বিতীয় দফা আক্রমণ করতে পারে বলে আশঙ্কা করছেন বিশেজ্ঞরা। তাদের ধারণা আগামি শীতে এর দ্বিতীয় ঢেউ দেখা দিতে পারে। আর তখন যারা একবার আক্রান্ত হয়ে সুস্থ্য হচ্ছেন তাদের খুব মারাত্মক হতে পারে।

কোভিড-১৯ থেকে সেরে ওঠার পর আবার সংক্রমিত হওয়া ব্যক্তির শরীরে এর উপসর্গ আরো বেশি মারাত্মক রূপ নিতে পারে। মঙ্গলবার প্রকাশিত এক গবেষণা প্রতিবেদন থেকে এ কথা জানা গেছে।

দ্যা লানসেট ইনফেকশাস ডিজিজ জার্নালে প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনে যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো পুনরায় সংক্রমিত এক ব্যক্তির তথ্য তুলে ধরা হয়েছে।

নেভাদার ২৫ বছর বয়সী এই ব্যক্তি ৪৮ দিনের মধ্যে দ্বিতীয় দফায় সংক্রমিত হন। প্রথমবারের তুলনায় দ্বিতীয় দফায় তার সংক্রমণ ছিল আরো মারাত্মক। তাকে হাসপাতালে অক্সিজেন সাপোর্টে রাখতে হয়েছিল।


প্রতিবেদনে বিশ্বের আরো চারটি পুনরায় সংক্রমিত হওয়ার ঘটনা তুলে ধরা হয়। এগুলো হলো বেলজিয়ামের একজন এবং নেদারল্যান্ডস, হংকং ও ইকুয়েডরে একজন করে।

বিশেষজ্ঞরা বলছেন, বিশ্ব এই মহামারির বিরুদ্ধে কিভাবে লড়াই করবে তার ওপর পুনরায় সংক্রমিত হওয়ার সম্ভাবনা প্রভাব ফেলতে পারে। এছাড়া ভ্যাকসিন খোঁজার প্রক্রিয়ার ওপরও এটি প্রভাব ফেলতে পারে।

এতে বলা হয়েছে, সার্স কোভিড-২ ভাইরাসের সংস্পর্শে আসা ব্যক্তির শরীরে ইমিউনিটি কতোক্ষণ স্থায়ী হতে পারে এবং কেন দ্বিতীয় দফার সংক্রমণ আরো মারাত্মক রূপ নিতে পারে তা বুঝতে আমাদের আরো গবেষণা প্রয়োজন।

তবে গবেষকরা উল্লেখ করেছেন, বিশ্বে পুনরায় সংক্রমিত হওয়ার ঘটনা খুবই কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ