Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১৯০ মার্কিন যুদ্ধজাহাজে করোনার হানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২০, ৯:২১ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের ১৯০টি যুদ্ধজাহাজে এ পর্যন্ত করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে। দেশটির হাতে মোট ২৯৬টি মোতায়েনযোগ্য যুদ্ধজাহাজ রয়েছে। সেই হিসাবে শতকরা ৬৫ ভাগ জাহাজেই হানা দিয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস।

গত এপ্রিল মাসের শেষের দিকে মার্কিন নৌ বাহিনী দাবি করেছিল যে, তাদের চল্লিশটি যুদ্ধজাহাজে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। কিন্তু এখন সে সংখ্যা ১৯৬তে পৌঁছেছে। মার্কিন জার্নাল নেভি টাইমস এর এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

মার্কিন নৌবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট এমিলি উইলকিনের বরাত দিয়ে নেভি টাইমস আরো জানিয়েছে, আক্রান্ত যুদ্ধজাহাজের অনেকগুলো রয়েছে সমুদ্রে, আবার অনেকগুলো বন্দরে রয়েছে।

তবে জার্নালটিতে দাবি করা হয়েছে যে, মার্কিন যুদ্ধজাহাজ থিওডোর রুজভেল্ট এবং ইউএসএস কিডে যে পরিমাণে করোনাভাইরাসের মহামারি ছড়িয়েছে এসব জাহাজে তেমনটি হয়নি।

জার্নালটির বক্তব্য অনুসারে কোন জাহাজ মারাত্মকভাবে করোনা সংক্রমণে পড়েছে এবং কোন জাহাজে মহামারি আকারে ছড়িয়ে পড়েনি তা পরিষ্কার নয়। মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনের নির্দেশনা অনুযায়ী নৌবাহিনী করোনাভাইরাসের নিয়মিত রিপোর্ট করা বন্ধ করে দিয়েছে।

করোনাভাইরাসের মহামারির প্রাথমিক পর্যায়ে ইউএসএস থিওডোর রুজভেল্ট যুদ্ধজাহাজে ১৩০০ সেনাকে করোনা পজিটিভ পাওয়া গিয়েছিল। এছাড়া ইউএসএস কিডে ৭৮ জন সেনাকে করোনা আক্রান্ত হিসেবে চিহ্নিত করা হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ