Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্রাম্প ও হোয়াইট হাউজ করোনা বিষয়ক সিডিসি গাইডলাইনের ৪ বিধি ভেঙেছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ৬:৪১ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও হোয়াইট হাউজ করোনা বিষয়ক সিডিসি গাইডলাইনের ৪ বিধি ভঙ্গ করেছেন। প্রেসিডেন্ট ট্রাম্প ও তার বেশ কিছু সহকারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। একসঙ্গে এতোজন আক্রান্ত হবার কারণ অনুসন্ধান করতে গিয়ে বিবিসি দেখেছে, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-সিডিসির ৪টি বড় ধরনের নিয়মের ব্যতয় ঘটেছে হোয়াইট হাউজে। -বিবিসি

সিডিসি বলছে, করোনা পজিটিভ এলে অবশ্যই সেলফ আইসোলেশনে যেতে হবে। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট হাসপাতাল থেকে কিছুক্ষণের জন্য বের হয়ে রীতিমতো মটর শোভাযাত্রায় অংশ নেন। ফলে ঝুঁকিতে পড়েছেন তার সিক্রেট সার্ভিস এজেন্টরা। সিডিসির নিয়ম বলছে, জনাকীর্ণ এলাকায় কিংবা যারা বাড়িতে থাকেন না, তাদের আশেপাশে গেলে অবশ্যই কাপড়ের মাস্ক পড়তে হবে। এদিকে হাসপাতাল থেকে ফিরেই মাস্ক খুলে ফেলেন ট্রাম্প। অধিকাংশ বিশেষজ্ঞ বলছেন, তিনি এখনও কোভিডমুক্ত হননি। সিডিসি বলছে, কোনও অনুষ্ঠান আয়োজিত হলে অবশ্যই ৬ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। তবে ট্রাম্পের সুপ্রিম কোর্ট বিচারপতির নাম ঘোষণা অনুষ্ঠানে প্রতিটি চেয়ার ছিলো পাশাপাশি লাগানো। হাত তো মিলিয়েছেনই একে অপরকে আলিঙ্গন করেছেন অতিথিরা। ওয়াশিংটন ডিসিতে ৫০ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা থাকলেও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কয়েকশ।

সিডিসি বলছে, করোনা পজেটিভ এলে গত কয়দিন কাদের আশেপাশে যাওয়া হয়েছে খুঁজে বের করে তাদের জানাতে হবে। কিন্তু জো বাইডেনের দল বলছে তার সঙ্গে প্রেসিডেন্ট বিতর্ক করলেও ব্যক্তিগতভাবে তাদের কিছুই জানানো হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ