Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বর্ণবাদ ও মুসলিম বিদ্বেষের চারণভূমি বেলজিয়াম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

আমোরিকায় কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার পর এবার বেরিয়ে এসেছে বেলজিয়ামের কৃষ্ণাঙ্গ ও মুসলিম বিদ্বেষের কাহিনী। ২০ বছর বয়সী কৃষ্ণাঙ্গ শিক্ষার্থী সানদা দিয়া বেলজিয়ামের অন্যতম নামকরা বিশ্ববিদ্যালয়ের এক উচ্চাভিলাষী ছাত্র ছিলেন। একজন অভিবাসী কারখানার কর্মীর পুত্র হলেও জীবনে বড় হওয়ার আকাক্সক্ষায় জার্মানভাষী অঞ্চল ফ্ল্যান্ডার্সের অ্যান্টওয়ার্পের সাদা অভিজাত শ্রেণির ফ্লেমিশ ছাত্র সঙ্ঘ রিউজিগমে যোগ দিয়েছিলেন।

বর্ণবাদ ও সাম্প্রদায়িক বৈষম্যে পূর্ণ বেলজিয়াম সমাজে সাদাদের কৃপা লাভের আশায় দিয়া রিউজিগমের কুখ্যাত প্রাণঘাতী আচার সহ্য করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তাকে জোরপূর্বক অতিরিক্ত মাত্রায় অ্যালকোহল পান করানোর পাশাপাশি বমি না করা পর্যন্ত মাছের তেল গিলতে বাধ্য করা হয়। তারপর তাকে জীবন্ত গোল্ডফিশ গিলে খেতে বাধ্য করা হয় এবং এবং পরে তীব্র শীতের রাতে বরফভরা একটি নালায় সারা রাত তাকে দাঁড় করিয়ে রাখা হয়। এর ফলে একাধিক অঙ্গপ্রত্যঙ্গ অকেজো হয়ে ২০১৮ সালের ডিসেম্বরে মারা যান দিয়া। রিউজিগম প্রখ্যাত কে ইউ লুভেন বিশ^বিদ্যলয়ের ছাত্র সমাজের অ্যান্টওয়ার্প গিল্ডের অংশ, যারা ২০১৩ সালে প্রাণী নির্যাতনের একটি মামলার জন্য এবং ২০১৮ সালে দিয়াসহ তাদের তিন সদস্যের মানসিক ও শারীরিক নির্যাতনের মামলার জন্য কুখ্যাত। সাম্প্রতিক সপ্তাহগুলোতে সঙ্ঘটির নির্যাতনের আরো কদর্য ইতিহাস সামনে এসেছে। দিয়াকে একটি বর্ণবিদ্বেষী উৎসবের পর অনুষ্ঠানস্থল পরিষ্কার করার নির্দেশ দেয়ার সময় সংগঠনটির সদস্যরা তাকে অশ্লীল বর্ণবাদি গালাগাল করেছিলেন। ফটোতে তাদেরকে কু ক্লাক্স ক্ল্যানের পোশাক পরিহিত ছাবিতে দেখা যায়। তাদের বক্তৃতায় বলা হয়, ‘আমাদের ভাল জার্মান বন্ধু হিটলার।’ একটি ভিডিও দেখা যায় যে, তারা বর্ণবাদী গান গাইছে। কু ক্লাক্স ক্ল্যান আমেরিকান এক সাদা আধিপত্যবাদী বর্ণবিদ্বেষী সংগঠন, যারা অভিবাসনবিরোধী এবং বিশেষত ইসলাম বিদ্বেষী, নাস্তিকতা বিরোধী এবং ক্যাথলিক বিরোধী সহিংস চরমপন্থী সংগঠন।

পুলিশের উদ্ধার করা হোয়াটসঅ্যাপ মুছে ফেলা বার্তাগুলি থেকে জানা গেছে, সঙ্ঘের সদস্যরা প্রভাশালী বিচারক, ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং রাজনীতিবিদদের পুত্র। দিয়ার মৃত্যু সম্পর্কে তার ভাই সেডাউ ডি ভেল বলেছেন, ‘এটি কোনও দুর্ঘটনা ছিল না।’ স্থানীয় খবরের সম্প্রতি প্রকাশিত বিবরণ উন্মোচিত হয়েছে যে, দেশটির জার্মানভাষী অঞ্চল ফ্ল্যান্ডার্সে ক্রমবর্ধমান বর্ণবাদ এবং সাম্প্রদায়িক বিদ্বেষের ব্যাপক চর্চা রয়েছে। বিভিন্ন বিশ^বিদ্যালয়ের ক্যাম্পাস এবং ক্লাবগুলিতে চরমপন্থী ফ্ল্যান্ডারদের ক্রমবর্ধমান বর্ণবাদী, অভিবাসী বিরোধী এবং ইসলাম বিদ্বেষী প্রভাব ও ক্ষমতা বেড়ে চলেছে, যা ইতোমধ্যেই একটি জাতীয়তাবাদী আন্দোলনে রূপ নিয়েছে। এমনকি তে ইউ লুভেনের মতো ক্যাথলিক বিশ্ববিদ্যালয়েও তা ছড়িয়ে পড়েছে।

বর্তমানে নিষিদ্ধ রিউজিগমের ১৮ সদস্য তদন্তাধীন রয়েছে। তাদের বিরুদ্ধে হত্যা ও অবমাননাকর আচরণের অভিযোগ আনার সুপারিশ করেছে পুলিশ। তবে যাঁরা ইতোমধ্যে স্নাতক হননি, তাদের তদন্ত অব্যাহত থাকাকালীন অনলাইনে ক্লাস করার অনুমতি দেয়া রয়েছে। দিয়াকে ইচ্ছাকৃতভাবে হত্যা করা হয়েছিল এমন কোন প্রমাণ পাওয়া যায়নি। কিন্তু সে রাতে সংগঠনের দীক্ষাধীন ৩ শিক্ষার্থীর মধ্যে তিনিই ছিলেন একমাত্র কৃষ্ণাঙ্গ এবং একমাত্র তিনিই মারা গেছেন।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, আফ্রিকান বংশোদ্ভ‚ত বেলজিয়ানদের উচ্চস্তরের পড়াশোনা সত্তে¡ও বেকার বা কম দক্ষ চাকরিতে কাজ করতে হয়। সে কারণে দিয়ার মতো অনেকেই আরও ভাল পেশা লাভের জন্য সাদাদের কৃপাদৃষ্টিতে থাকা সমীচীন মনে করে। তবে, দিয়ার মৃত্যু বেলজিয়ামের বর্ণবাদ এবং চরমপন্থী রাজনীতির বর্তমান চিত্রটিকে তুলে ধরেছে।

দেশটি দক্ষিণে ফরাসী ভাষাভাষী এবং উত্তরে জার্মান ভাষাভাষীর মধ্যে বিভক্ত, যেগুলির প্রত্যেকটির নিজস্ব শাসন ব্যবস্থা, আইন এবং সংস্কৃতি রয়েছে। ফ্লেন্ডারস নামে পরিচিত ধনী ডাচ অঞ্চল একটি বিশাল বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের সূতিকাগার, যা ফ্লেমিশ সংস্কৃতি এবং সম্পদ সংরক্ষণের নামে মূল বেলজিয়াম থেকে আলাদা হতে চায়। ইদানীং তাদের এ প্রচারণাটি তীব্রভাবে অভিবাসনবিরোধী এবং ইসলাম বিরোধী সুর ধরেছে। সূত্র : দ্য ইকোনোমিস্টম, উইকিপেডিয়া।



 

Show all comments
  • সোয়েব আহমেদ ৬ অক্টোবর, ২০২০, ৪:৪৬ এএম says : 0
    হে আল্লাহ তুমি বেলজিয়ামের মুসলিম বিদ্বেষীদের হেদায়েত দাও নতুবা ধ্বংস করে দাও।
    Total Reply(0) Reply
  • মিরাজ আলী ৬ অক্টোবর, ২০২০, ৪:৪৭ এএম says : 0
    খুবই লোমহর্ষক ঘটনা। ভাইটিকে আল্লাহ উত্তম াপ্রতিদান দান করুন।
    Total Reply(0) Reply
  • Abu Arif ৬ অক্টোবর, ২০২০, ৪:৪৮ এএম says : 0
    এতে আমরা মুসলিমরা ভয় পাই না। কারণ দুনিয়া আমাদের জন্য জেলখানা
    Total Reply(0) Reply
  • মোঃ নাজমুল ইসলাম ৬ অক্টোবর, ২০২০, ৪:৪৮ এএম says : 0
    ইনশায়াল্লাহ বেলজিয়ামে একসময় ইসলামের পতাকা উড়বে।
    Total Reply(0) Reply
  • রুবি আক্তার ৬ অক্টোবর, ২০২০, ৪:৪৮ এএম says : 0
    মুসলিম বিদ্বেষ ইসলামকে আরও ছড়িয়ে দেবে।
    Total Reply(0) Reply
  • রিদওয়ান বিবেক ৬ অক্টোবর, ২০২০, ৪:৪৯ এএম says : 0
    মুসলিমরা বীরের জাতি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেলজিয়াম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ