Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

অলিম্পিক কর্নার

প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

লংয়ের পূর্ণতা
শিরোপা-শোভিত ক্যারিয়ারে একটি শিরোপারই অভাব ছিল মা লংয়ের। রিও ডি জেনিরোতে ছেলেদের টেবিল টেনিসে ব্যক্তিগত ইভেন্টে অলিম্পিক স্বর্ণ পদকের সেই হাহাকার ঘুচিয়েছেন চীনের এই তারকা খেলোয়াড়। রিও অলিম্পিকের ষষ্ঠ দিনে স্বদেশি ঝ্যাং জাইককে ৪-০ ব্যবধানে উড়িয়ে দিয়ে সোনালী আভায় নিজের ক্যারিয়ার মোড়ান লং। এই জয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপ, বিশ্বকাপ ও অলিম্পিক শিরোপার গ্র্যান্ড সø্যাম পূর্ণ করা পঞ্চম খেলোয়াড় হয়ে গেছেন ২৭ বছর বয়সী লং।
আইটিটিএফ ওয়ার্ল্ড ট্যুরের সবচেয়ে বেশি শিরোপা জেতা লং লন্ডনে ২০১২ অলিম্পিকের এককে জায়গায়ই করে নিতে পারেননি। তবে রিও গেমসে চীনের পুরুষ দলের অধিনায়ক দলীয় ইভেন্টে সোনা জিতেছিলেন সেবার। ২০১৫ সালের মার্চ থেকে র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা লং অলিম্পিকের ব্যক্তিগত ইভেন্টে সোনার পদকের অপূর্ণতা ঘোঁচাতে পেরে দারুণ খুশি, ‘অনেক বছর টেবিল টেনিস খেলার পর অবশ্যই এই সোনা জেতা আমার স্বপ্ন ছিল তাই এটি অর্জন করতে পেরে আমি খুব খুশি।’

ফিজির প্রথম
ফিজিকে অলিম্পিক ইতিহাসের প্রথম সোনার পদক এনে দিয়েছে ছেলেদের রাগবি সেভেন দল। রিও অলিম্পিকের ষষ্ঠ দিনে ফাইনালে যুক্তরাজ্যকে ৪৩-৭ ব্যবধানে হারায় প্রশান্ত মহাসাগরের দ্বীপ রাষ্ট্রটি। অলিম্পিকের নতুন ক্রীড়া রাগবি সেভেনের মেয়েদের ইভেন্টের সোনা জিতেছিল অস্ট্রেলিয়া। প্রতিবেশী নিউজিল্যান্ডকে ২৪-১৭ পয়েন্টে হারিয়েছে তারা। রাগবি শেষবার অলিম্পিকে ছিল ১৯২৪ সালে প্যারিসে। রিও অলিম্পিকেই রাগবির সংক্ষিপ্ত ও দ্রæততর সংস্করণ রাগবি সেভেনের যাত্রা শুরু। দুই অর্ধে সাত মিনিট করে মাত্র ১৪ মিনিটের ম্যাচ। প্রতি দলে থাকে সাত জন করে খেলোয়াড়।
৯ আসরে ৮ স্বর্ণ
স্বদেশি তারকা কি বো-বায়ের ছায়া থেকে বেরিয়ে এসে মেয়েদের ব্যক্তিগত আর্চ্যারিতে স্বর্ণ জিতেছেন দক্ষিণ কোরিয়ার চাং হে-জিন। রিও গেমসের ষষ্ঠ দিন চ্যাং ফাইনালে ৬-২ পয়েন্টে হারান জার্মানির লিসা উনরুহকে। চাং ব্যক্তিগত ইভেন্টে গত অলিম্পিকের চ্যাম্পিয়ন কিকে হারিয়ে ফাইনালে ওঠেন। এবারের আসরে চাংয়ের এটা দ্বিতীয় সোনা। এর আগে কি ও চই-মিসুনের সঙ্গে মিলে মেয়েদের দলগত ইভেন্টে সোনা জেতেন তিনি। আর এই নিয়ে এই ইভেন্টে গত নয় অলিম্পিকের মধ্যে আটবারই চ্যাম্পিয়ন হলো দক্ষিণ কোরিয়া।

মারফির ডাবল
১০০ মিটার ব্যাকস্ট্রোকের পর ২০০ মিটারেও সোনা জিতেছেন যুক্তরাষ্ট্রের রায়ান মারফি। এই ইভেন্টে সেই ১৯৯৬ সালের আটলান্টা অলিম্পিক থেকে টানা ছয়টি স্বর্ণ পদক জিতল যুক্তরাষ্ট্রের সাঁতারুরা। এক মিনিট ৫৩.৬২ সেকেন্ড সময় নেন ২১ বছর বয়সী মারফি, যা এ বছরের মধ্যে দ্রæততম। বিশ্ব চ্যাম্পিয়ন মিচ ল্যার্কিন রুপা পেয়েছেন। রাশিয়ার এভজেনি রাইলভ হয়েছেন তৃতীয়। গেমসের তৃতীয় দিন ১০০ মিটার ব্যাকস্ট্রোকে মারফি সোনা জিতেছিলেন অলিম্পিক রেকর্ড গড়ে। ২০০ মিটারে তা না পারলেও বেশি খুশি প্রথমবারের মতো অলিম্পিকে অংশ নেওয়া এই সাঁতারু, ‘এটা জেতা খুবই কষ্টের কিন্তু আমি জিততে চেয়েছিলাম। ১০০ মিটার ব্যাকস্ট্রোকে আমি স্বচ্ছন্দ। ২০০ মিটার ব্যাকস্ট্রোক এমন একটা ইভেন্ট যার জন্য আমাকে খাটতে হয়েছে। এই পদক আমার জন্য একটু বেশি কিছু।’

হ্যারিসনের ইতিহাস
অলিম্পিকের ইতিহাসে প্রথম জুডোকা হিসেবে মেয়েদের ৭৮ কেজি ওজনশ্রেণিতে একাধিক সোনার পদক জয়ের কীর্তি গড়েছেন যুক্তরাষ্ট্রের কেইলা হ্যারিসন। রিও গেমসের ষষ্ঠ দিনে ফাইনালে ফ্রান্সের অদ্রে চেমেউকে হারিয়ে এই ইভেন্টে শ্রেষ্ঠত্ব ধরে রাখেন লন্ডন অলিম্পিকের চ্যাম্পিয়ন হ্যারিসন। ¯েøাভেনিয়ার আনামারি ভেলেনসেক ও ব্রাজিলের মায়রা আগিয়ার ব্রোঞ্জ জেতেন।

লুকাসের প্রতিদান
উদ্বোধনী অনুষ্ঠানে চেক প্রজাতন্ত্রের পতাকা ছিল লুকাস ক্রপালেকের হাতে। দেশের কাছ থেকে পাওয়া সম্মানের প্রতিদানটা দিলেন এই জুডোকা। জুডোর পুরুষ ১০০ কেজিতে আজারবাইজানের এলমার গাসিমোভকে হারিয়ে দেশকে রিও অলিম্পিকের প্রথম সোনা এনে দিয়েছেন তিনি। জাপানের রিউনোসুকে হাগা ও ফ্রান্সে সিরিলে মারেত জিতেছেন ব্রোঞ্জ।

চারে বাজিমাত
অলিম্পিকে আগের তিনবারে কোনো পদক না পাওয়া বারবারা এংলেডের বাজিমাত করেছেন রিও ডি জেনিরো এসে। মেয়েদের ৫০ মিটার রাইফেল থ্রি পজিশন ইভেন্টে সোনা জিতেছেন জার্মানির এই শ্যুটার। হাঁটু গেড়ে, উপুড় হয়ে শুয়ে ও দাঁড়িয়ে রাইফেল চালিয়ে মোট ৪৫৮.৬ স্কোর করে সেরা হন ৩৩ বছর বয়সী এংলেডার। শ্বাসরুদ্ধকর লড়াইয়ে মাত্র ০.২ কম স্কোর করে রুপা জেতেন এবার প্রথম অলিম্পিকে আসা চীনের ঝাং বিনবিন। ২০০৮ সালের অলিম্পিক চ্যাম্পিয়ন ঝাংয়ের স্বদেশি দু লি ব্রোঞ্জ জেতেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অলিম্পিক কর্নার

১৯ আগস্ট, ২০১৬
১৭ আগস্ট, ২০১৬
১৪ আগস্ট, ২০১৬
১৩ আগস্ট, ২০১৬
১০ আগস্ট, ২০১৬
৯ আগস্ট, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ