Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিষেধাজ্ঞার হুমকি নাকচ

ইইউর বক্তব্যের কিছু অংশ বাস্তবতার সাথে সামঞ্জস্যপূর্ণ নয় : তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ১২:১৫ এএম

পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাসের অনুসন্ধান কার্যক্রম পরিচালনার কারণে গ্রিস ও সাইপ্রাসের সঙ্গে যে বিরোধ দেখা দিয়েছে তাতে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন; তবে এ হুমকিকে গুরুত্ব না দিয়ে নাকচ করে দিয়েছে আংকারা। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার বলেছে, অব্যাহতভাবে নিষেধাজ্ঞার ভাষায় কথা বলা অগঠনমূলক। ইউরোপীয় ইউনিয়নকে অবশ্যই বুঝতে হবে যে, তাদের এই নিষেধাজ্ঞা পরিকল্পনা বেশি দূর এগোতে পারবে না। এর আগের দিনের শুরুর দিকে ইউরোপীয় ইউনিয়নের নেতারা তুরস্ককে সতর্ক করে করে বলেছেন, আঙ্কারা যদি ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধান কার্যক্রম অব্যাহত রাখে তাহলে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। পূর্ব ভূমধ্যসাগরে তেল এবং গ্যাসের অনুসন্ধান কার্যক্রম নিয়ে তুরস্ক, সাইপ্রাস ও গ্রিসের মধ্যে অচলাবস্থা দেখা দিয়েছে। তুরস্ক যে এলাকায় তেল-গ্যাসের অনুসন্ধান চালাচ্ছে এই তিন দেশের সবাই সেখানকার সম্পদের মালিকানা দাবি করছে। তবে গত মাসে তুরস্ক ও গ্রিস সরকার বিষয়টি নিয়ে আলোচনায় বসার ব্যাপারে একমত হওয়ার পর উত্তেজনা খানিকটা কমেছে। তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইইউ নেতারা যে বক্তব্য দিয়েছেন তার একটা অংশ ইতিবাচক কিন্তু পুরো বক্তব্য তা নয়। ইইউ নেতারা বলেছেন, তুরস্ক যদি একতরফাভাবে তেল-গ্যাস অনুসন্ধান কার্যক্রম বাদ দিয়ে সংলাপ এবং পারস্পরিক আস্থার বৃদ্ধির চেষ্টা করে তাহলে তার সাথে ইউরোপীয় ইউনিয়ন ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখবে এবং তাকে কিছু সুবিধা দেবে। ইউরোপীয় ইউনিয়নের এ বক্তব্যকে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় স্বাগত জানিয়ে বলেছে, ইউরোপীয় ইউনিয়নের নেতাদের বক্তব্যের কিছু অংশ বাস্তবতার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। আনাদোলু, পার্সটুডে।



 

Show all comments
  • Jaker ali ৪ অক্টোবর, ২০২০, ৯:১৮ এএম says : 0
    তেহরানের উচিৎ আর্মেনিয়ার পক্ষ ত্যাগ করা,নয়তো বিশ্ব মুসলীমদের বড় পরিমাণ % লোকের সমর্থন হারাবে ইরান।
    Total Reply(0) Reply
  • Neamat Ullah ৪ অক্টোবর, ২০২০, ৯:১৯ এএম says : 0
    নবাব সিরাজুদ্দৌলার বাহিনী যখন ইংরেজ দের পরা জয়ের দ্বারপ্রান্তে নিয়ে গেল, তখন যুদ্ধ বিরতি প্রস্তাব দিল মিরজাফর,এটা ছিল জাফরের একটা কুট চাল, মিরজাফর নবাব জয়ী হউক চায় নাই, ইসলামে এমন মিরজাফর আজো আছে তারা কৌশলে আজারবাইজানের বিজয়কে ঠেকাতে চাইছে, আজারবাইজান এখন যুদ্ধ বিরতিতে গেলে জয়ের পথ বন্ধ হয়ে যাবে, যা বলার অপেক্ষা রাখে না , আল্লাহ বলেন-- তুমি যদি সত্য হউ তো জয়ী হবে ইনশাআল্লাহ দেখা যাক কি হয়
    Total Reply(0) Reply
  • Jaker ali ৪ অক্টোবর, ২০২০, ৯:২০ এএম says : 0
    আর্মেনিয়া দখলকৃত ভূমি ছেড়ে চলে গেলেই কেবল মাত্র যুদ্ধ বিরতি সম্ভব ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিষেধাজ্ঞা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ