Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বেসামাল ভারত, অসহায় মানুষের বাঁচার আকুতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১০:৪২ এএম

বাংলাদেশ-পাকিস্তানসহ এশিয়ার দেশগুলো যখন করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি কমছে তখন ভারতের অবস্থা বেসামাল। মহামারি এই ভাইরাসের নতুন ভরকেন্দ্রে পরিণত হয়েছে ভারত। প্রতিনিয়ত আক্রান্তের সংখ্যা রেকর্ড ভাঙছে সেখানে। গেল ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৯৭ হাজার ৫৭০ জন। যা বিশ্বের মধ্যে একদিনে আক্রান্তের নতুন রেকর্ড। মৃত্যুর সংখ্যাও। অসহায় মানুষের বাঁচার আকুতি যেন শুনতেই পাচ্ছে না মোদি সরকার।

টাইমস অব ইন্ডিয়া ও আল জাজিরার প্রতিবেদন অনুযায়ী প্রতিদিন রেকর্ড সংখ্যক আক্রান্ত হওয়ায় বিভিন্ন রাজ্যের হাসপাতালগুলোতে রোগীদের উপচে পড়া ভীড় লক্ষ্য করা যাচ্ছে। সেটা সামাল দিতে পারছে না হাসপাতালগুলো। এমন পরিস্থিতিতে বিভিন্ন রাজ্যে দেখা দিয়েছে তীব্র অক্সিজেন সংকট।

মুম্বাইর পানলেভেরের নিরাময় হাসপাতালের মেডিকেল ডিরেক্টর ডা. অমিত থাদানী জানিয়েছেন তাদের এলাকায় অক্সিজেন সংকট তীব্র আকার ধারণ করেছে, ‘সমস্যা হচ্ছে ফিলিংস্টেশনগুলো উৎপাদকারী প্রতিষ্ঠানের কাছ থেকে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পাচ্ছে না। সরবরাহ খুবই কম। এখন আমরা যদি ৫০টি সিলিন্ডার চাই তাহলে পাচ্ছি ৫ থেকে ৭টা।’

ন্যাভি মুম্বাই মিউনিসিপাল করপোরেশনের একজন কর্মকর্তাও জানিয়েছেন একই কথা। তিনি বলেছেন— ‘মুম্বাইর আশে-পাশের অনেক এলাকার হাসপাতালগুলোর অক্সিজেনের মজুদ ফুরিয়ে আসছে। তাদের কাছ থেকে আমরা নতুন করে অক্সিজেন সিলিন্ডার সরবরাহের অনুরোধ পাচ্ছি। বিষয়টি আমরা রাজ্য কর্তপক্ষকে জানিয়েছি।’

চলতি মাসের শুরু থেকেই আক্রান্তের সংখ্যায় রেকর্ড ভাঙছে ভারত। ৮ সেপ্টেম্বর সেখানে আক্রান্ত হয়ছিল রেকর্ড ৯৫ হাজার ৫২৯ জন। ৯ সেপ্টেম্বর ৯৬ হাজার ৭৬০ জন, ১০ সেপ্টেম্বর ৯৬ হাজার ৭৬০ জন ও ১১ সেপ্টেম্বর আক্রান্ত হয় ৯৭ হাজার ৬৫৪ জন।

এ পর্যন্ত ভারতে মোট আক্রান্ত হয়েছে ৪৭ লাখ ৫০ হাজার ৩৭০ জন। যা বিশ্বের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। আর মারা গেছে ৭৮ হাজার ৫৯৮ জন। যা বিশ্বের মধ্যে তৃতীয় সর্বোচ্চ।



 

Show all comments
  • Jack Ali ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১১:১১ এএম says : 0
    They are suffering due to Modi and His BJP party..
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:৩৪ পিএম says : 0
    মহামারীতে আক্রান্ত ভারতের মানুষ। কঠিন অবস্থা জরুরী বাংলাদেশের পক্ষে কি সাহায্য করা য়ায় বিবেচনা করা প্রয়োজন। এই ভাইরাসের তীব্রতা মানুষের জীবন দুর্বিষহ করে তুলেছে। বাংলাদেশের অবস্থা পরিবেশ পরিস্থিতি শান্ত। এই মুহুর্তে বাংলাদেশ সরকারের জরুরী আইন শৃংখলা বাহিনী নিয়ে বসা। দেশের মানুষ বুঝানো পার্শ্ববক্তি দেশের ভয়াবহ পরিস্থিতির পরিসংখ্যানের কথা। যে কোন মুহুর্তে আমাদের ঐ রকম পরিবেশ যাতে নাহ হয়। সরকারের কিছু প্রদক্ষেপ নেওয়া অত্যন্ত জরুরী। সবকিছুই ফ্রি স্বাভাবিক ভয় আক্রান্ত কিছুটা আছে তবুও জীবিকার জন্যে যার যার কর্মস্থলে যাচ্ছেন। বাংলাদেশের ইতিহাসে আইন শৃংখলা বাহিনীর ত‍্যাগ মানব সেবার বলার উপেক্ষা রাখেনা গতকালও পুলিশের একজনের মৃত্যু। সরকারের লক্ষকোটি টাকার প্রনোদনা সারা দেশের মানুষের কঠিন সংগ্রামে চলছেই অব‍্যাহত ভাবে। ভারতীয় মানুষের সুস্থতা কামনা করছি।
    Total Reply(0) Reply
  • মমতাজ আহমেদ ১৩ সেপ্টেম্বর, ২০২০, ২:৪৬ পিএম says : 0
    চীনের পা ধরতে সময়ের ব্যাপার।
    Total Reply(0) Reply
  • MD Taohid ১৩ সেপ্টেম্বর, ২০২০, ২:৪৭ পিএম says : 0
    পাসের ১টা দেশের সাতে ভালো সম্পর্ক নাই। নিকৃষ্ট ১টা দেশ ভারত। এদের ধুকে ধুকে মরা ছাড়া উপায় নাই।
    Total Reply(0) Reply
  • Apon Mustaq ১৩ সেপ্টেম্বর, ২০২০, ২:৪৮ পিএম says : 0
    বিশ্বের ১ নম্বর অসভ্য দেশ। দুর্ভিক্ষ মহামারীতে আত্নহত্যা করে লাখ লাখ মানুষ মারা যায়। আর ভাব দেখায় বিশাল জমিদার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ