Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনার ধাক্কায় ভারতে কর্মহীন কয়েক কোটি মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ১২:৫৬ পিএম

করোনার ধাক্কায় বিশ্বের সবচেয়ে খারাপ অবস্থায় পড়েছে ভারত। সেদেশের কয়েককোটি মানুষ ইতোমধ্যে বেকার পড়ে পড়েছে। অর্থনৈতিক অবকাঠামো ভেঙে পড়ার অবস্থা। অন্য দিকে ভেঙে পড়েছে স্বাস্থ্যসেবা খাত। প্রতিদিন গড়ে ৯০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হচ্ছে করোনাভাইরাসের। আর মৃত্যু হচ্ছে শত শত মানুষের।

করোনা সংক্রমণ রোখার লক্ষ্যে মার্চের শেষদিক থেকে গোটা ভারত জুড়ে লকডাউন জারি করে ভারতের কেন্দ্রীয় সরকার। তারপর শুরু হয়েছে আনলক, এখন যার চতুর্থ পর্যায় চলছে। দেশে করোনা সংক্রমণ কমেনি, কিন্তু এর মধ্যেই কর্মহীন হয়ে পড়েছেন ২ কোটিরও বেশি বেতনভুক কর্মী। এর মধ্যে জুলাইয়ে কাজ হারান প্রায় ৪৮ লক্ষ কর্মী। গত আগস্ট মাসে কাজ হারিয়েছেন ৩৩ লাখ কর্মী। এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত কাজ হারিয়েছেন ২ কোটি ১০ লাখ কর্মী। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকনমির (সিএমআইই) রিপোর্টে এমনই তথ্য উল্লেখ করা হয়েছে। সিএমআইই-র পক্ষ থেকে জানানো হয়েছে, ‘২০১৯-২০ সালে ভারতে বেতনভুক কর্মীর সংখ্যা ছিল ৮ কোটি ৬০ লাখ। যা এ বছরের আগস্টে কমে হয়েছে সাড়ে ৬ কোটি। ভয়েস অব আমেরিকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ