Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

তু্র্কিদের ‘হার্ট গ্র্যাটিং’ হ্যান্ডশেকের পরিবর্তে জনপ্রিয় হয়ে ওঠেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ১০:৪৫ এএম | আপডেট : ১২:৫৮ পিএম, ১০ সেপ্টেম্বর, ২০২০

করোনাভাইরাসের কারণে কোলাকুলি ও হ্যান্ডশেক (করমর্দন) এর মতো অভিবাদনের রীতি থেকে সাময়িক বিরত থাকার পরামর্শ দেন চিকিৎসা বিজ্ঞানীরা। আর এর পরিপ্রেক্ষিতে তুর্কিদের একটি রীতি বিশ্বে জনপ্রিয়তা পেয়েছে।

কিন্তু এই সময়ে কোলাকুলি ও হ্যান্ডশেকের জায়গায় কয়েকটি শুভেচ্ছা বা অভিবাদনরীতি বেশ জনপ্রিয়তা পায়- এর একটি বুকের বামপাশে ডানহাত রেখে কাঙ্ক্ষিত ব্যক্তিকে অভিবাদন জানানো। ইংরেজিতে এটিকে বলা হচ্ছে 'হার্ট গ্র্যাটিং'।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানসহ মুসলিম বিশ্বের একাধিক নেতাকে করোনাকালের বিভিন্ন সময়ে এই রীতি অনুসরণ করতে দেখা গেছে।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু তার ব্যক্তিগত টুইটার একাউন্টে এ সংক্রান্ত একটি ভিডিও ক্লিপ প্রকাশ করেছেন; যাতে তিনি করোনা সংক্রমণ প্রতিরোধে হ্যান্ডশেক কিংবা কোলাকুলি করার পরিবর্তে 'হার্ট গ্র্যাটিং' (ডান হাত বাম বুকে রেখে অভিবাদনবিশেষ) অনুসরণ করার আহ্বান জানান।

ভিডিও ক্লিপটির একটা অংশে দেখা যায় যে, প্রেসিডেন্ট এরদোগান বিভিন্ন আচার-অনুষ্ঠানে হ্যান্ডশেকের পরিবর্তে হৃদয়ের ওপর হাত রেখে অভিবাদন জানাচ্ছেন।

চাভুসওগ্লু ভিডিওর ক্যাপশনে লিখেন, আমরা অন্তরের অভিবাদনের মাধ্যমে সারা বিশ্বের সঙ্গে অন্তরঙ্গ সম্পর্ক গড়ে তুলেছি।

গত মার্চে এরদোগান বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে সফরকালে সেখানে বেলজিয়ামের ন্যাটো বাহিনীর সেক্রেটারি-জেনারেল জেনস স্টলটেনবার্গের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সংবর্ধনা অনুষ্ঠানে এরদোগান স্বাস্থ্যসচেতনতা বজায় রেখে হ্যান্ডশেকের পরিবর্তে বুকে হাত রেখেই তাকে অভিবাদন জানান।

মূলত এই ঘটনার পর থেকেই 'অন্তরের অভিবাদন' টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায় এবং হিন্দুদের প্রণামের চেয়ে মুসলিমরা এটিকে উপযুক্ত মনে করে এর অনুসরণ শুরু করেন।

তুরস্ক ছাড়াও বিশ্বের আরো বিভিন্ন রাষ্ট্রের রাষ্ট্রপ্রধান, মন্ত্রী ও দেশের গুরুত্বপূর্ণ লোকদের এই রীতি অনুসরণ করতে দেখা যায়। তুর্কি প্রেস



 

Show all comments
  • Mujahid Chowdhury ১০ সেপ্টেম্বর, ২০২০, ২:৫৩ পিএম says : 0
    আমার খুব ভালো লেগেছে
    Total Reply(0) Reply
  • মু. সুহাদ আলম ১০ সেপ্টেম্বর, ২০২০, ৭:৪৬ পিএম says : 0
    সালাম, মুসাফাহ, কোলাকোলি সাথে দোয়া পাঠকরা রাসূল (সাঃ) এর সুন্নাত। অন্য কিছু করলেও করতে পারে তবে তাতে সওয়াব থাকবে না।
    Total Reply(0) Reply
  • Ahmed Ronju ১০ সেপ্টেম্বর, ২০২০, ৭:৪৬ পিএম says : 0
    অবশ্যই দিরিলিস আরতুগ্রুল সিরিজ দেখে।
    Total Reply(0) Reply
  • Mahfuz Titu ১০ সেপ্টেম্বর, ২০২০, ৭:৪৭ পিএম says : 0
    Musafa holo islamer niom ja nobi sikhiesen.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ