Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা তহবিল গড়ছে আসিয়ান

ভিয়েতনামে বার্ষিক সম্মেলন শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

ভিয়েতনামে শুরু হয়েছে দক্ষিণপূর্ব এশিয়ার দশটি দেশ নিয়ে গঠিত জোট আসিয়ানের বার্ষিক সম্মেলন। করোনা মহামারির কারণে এক মাস দেরিতে গতকাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সম্মেলন উদ্বোধন করেন ভিয়েতনামের প্রধানমন্ত্রী নিগুয়ান হুয়ান ফুক।
এবারের সম্মেলনে গুরুত্ব পাবে দক্ষিণ চীন সমুদ্রে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনার বিষয়টি। এছাড়া করোনা মহামারি মোকাবিলায় একটি তহবিল প্রতিষ্ঠা করতে যাচ্ছে জোটটি। মেডিকেল সরঞ্জাম এবং সুরক্ষা সামগ্রী ক্রয়ে সহায়তার জন্য গঠন করা এ তহবিলে এক লাখ ডলার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে থাইল্যান্ড। এছাড়া চীন, জাপান দক্ষিণ কোরিয়াসহ আসিয়ান সহযোগী দেশগুলোও তাদের অনুদান ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে।
সম্মেলনের উদ্বোধনী ভাষণে ভিয়েতনামের প্রধানমন্ত্রী বলেন, ‘কোভিড-১৯-এর প্রকোপে বিশ্বের অর্থনীতিতে মন্দা দেখা দিয়েছে। পরিবর্তন হয়েছে মানুষের জীবন যাত্রার মান। এছাড়া দক্ষিণ চীন সাগরসহ বিভিন্ন দেশে আঞ্চলিক ভ‚-রাজনীতি এবং ভূ-অর্থনীতিতে ভাটা পড়েছে। যা প্রকৃত পক্ষে শান্তি ও স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলে দিয়েছে।’
আন্তজার্তিক সংবাদ মাধ্যমগুলো বলছে, দক্ষিণ চীন সমুদ্রে যুক্তরাষ্ট্র, চীন ও দক্ষিণপূর্ব এশিয়ার কয়েকটি দেশের মধ্যে অচলাবস্থা ওপর গুরুত্ব দিয়ে এমন বক্তব্য দিয়েছেন ভিয়েতনামের প্রধানমন্ত্রী।
আসিয়ান সম্মেলনে এবারের আয়োজক দেশ ভিয়েতনাম। সম্মেলনে যোগ দিয়েছেন ব্রুনাই, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, মিয়ানমার, ফিলিপাইন, সিঙ্গাপুর ও থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীরা। এছাড়া এশিয়া ও পশ্চিমের কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রীরাও এতে অংশ নিচ্ছেন। সূত্র : আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ