Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বর্ণবাদবিরোধী সাম্প্রতিক আন্দোলনের শততম দিনে পোর্টল্যান্ডে আটক ৫০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:৫৬ পিএম

বর্ণবাদবিরোধী সাম্প্রতিক আন্দোলনের শততম দিনে পোর্টল্যান্ডে আটক হয়েছেন ৫০ জন। স্থানীয় সময় শনিবার এক বিবৃতিতে পোর্টল্যান্ড পুলিশ জানায়, শহরজুড়ে অস্থিরতা ও সহিংসতা মারাত্মক আকার ধারণ করেছে। বিক্ষোভকারীরা পাথর, মালোটোভ ককটেল ও ফায়ার বোম নিক্ষেপ করছে। এটি মোটেও শান্তিপূর্ণ বিক্ষোভ নয়, এটি দাঙ্গা।-সিএনএন
গত মে মাসে শ্বেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড মারা যাওয়ার পর থেকেই প্রত্যেক রাতে পোর্টল্যান্ডে বিক্ষোভ হচ্ছে।
শহরটির সাড়ে ৬ লাখ অধিবাসীর মধ্যে ৭০ শতাংশেরও বেশি শ্বেতাঙ্গ। অধিকার কর্মীরা প্রতিরাতে রাজপথে নেমে বর্ণবাদী ন্যায়বিচার ও পুলিশকে দায়বদ্ধতার আওতায় আনার দাবী জানাচ্ছেন। কোথাও কোথাও বিক্ষোভ সহিংসতায় রুপ নিয়েছে। ডানপন্থী ও বামপন্থী গোষ্ঠীগুলোর মধ্যে সংঘর্ষ হয়েছে। গত সপ্তাহে ডানপন্থী গোষ্ঠির এক সদস্য মারা গিয়েছেন। সন্দেহভাজন হত্যাকারী মাইকেল পুলিশের হাতে গ্রেপ্তারের সময় নিহত হন। নিউইয়র্কের রচেস্টারে মানসিক ভারসাম্যহীন কৃষ্ণাঙ্গ যুবক ড্যানিয়েল প্রুডকে শ্বাসরোধ করে হত্যার প্রতিবাদে বিক্ষোভ হচ্ছে।

প্রায় ২ হাজার বিক্ষোভকারীকে ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করে। বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে ৩ জন পুলিশ আহত হন, ৯জনকে গ্রেপ্তার করা হয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বুধবার পোর্টল্যান্ডসহ যে শহরগুলোতে বিশৃঙ্খলা চলছে সেগুলোতে রাষ্ট্রীয় তহবিল ছাঁটকাট করতে মেমোতে স্বাক্ষর করেছে। ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন বলছেন, ট্রাম্প সহিংসতা উস্কে দিচ্ছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ