Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নভেম্বরের মধ্যে ভ্যাকসিন বিতরণে মার্কিন রাজ্যগুলোকে প্রস্তুতির নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২০, ৩:৫৩ পিএম

মার্কিন রাজ্যগুলোকে প্রেসিডেন্ট নির্বাচনের দু’দিন আগে, ১ নভেম্বরের মধ্যে একটি সম্ভাব্য কোভিড-১৯ ভ্যাকসিন বিতরণের জন্য প্রস্তুত হওয়ার নির্দেশ দিয়েছে ট্রাম্প প্রশাসন। যখনই কোনও ভ্যাকসিন পাওয়া যাবে, তা বিতরণের জন্য কেন্দ্র স্থাপনের অনুমতি দিয়ে এ বিষয়ে ডালাস ভিত্তিক পাইকার ম্যাককেসন কর্পোরেশনের সাথে কেন্দ্রীয় সরকারের একটি চুক্তি হয়েছে।

যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলোর গভর্নর এবং স্বাস্থ্য বিভাগগুলোর কাছে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ডের পাঠানো এক চিঠিতে বলা হয়, ম্যাককেসন করপোরেশন ও তাদের সহায়ক প্রতিষ্ঠানগুলো ভ্যাকসিন বিতরণকেন্দ্র তৈরির অনুমতির জন্য শিগগিরই আবেদন করতে যাচ্ছে। এ ছাড়া ভ্যাকসিন কেন্দ্র তৈরি বা চালুর কাজ বিলম্ব করে দেয়ার মতো শর্তগুলো মওকুফের বিষয়টি বিবেচনা করতে গভর্নরদের অনুরোধ করেছেন রবার্ট চিঠিতে বলা হয়, ভ্যাকসিন বিতরণকেন্দ্র তৈরির অনুমোদন পাওয়ার ক্ষেত্রে সাধারণত যে সময়ের প্রয়োজন হয়, তা বর্তমান জরুরি জনস্বাস্থ্য কর্মসূচিটির সফলতার ক্ষেত্রে অন্যতম বাধা।

নভেল করোনাভাইরাসের বেশ কয়েকটি সম্ভাব্য ভ্যাকসিনের ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল পরীক্ষা শুরু করেছে। সিডিসির এক মুখপাত্র রয়টার্সকে জানিয়েছেন, নির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী ভ্যাকসিন বিতরণের কাজে বিভিন্ন অঙ্গরাজ্যকে নির্দেশ দেয়া হয়েছে। সম্ভবত অক্টোবর এবং নভেম্বর মাসে সীমিত পরিমাণ ভ্যাকসিন প্রয়োগ করা হতে পারে।

এর আগে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে যে, ভ্যাকসিন বিতরণের জন্য সিডিসির পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্য এবং পাঁচটি বড় শহরের স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। যুক্তরাষ্ট্রে সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি বলেছেন, করোনার সম্ভাব্য ভ্যাকসিনগুলোর মধ্যে কোনটি নিরাপদ সে সম্পর্কে নভেম্বর অথবা ডিসেম্বরের মধ্যেই পর্যাপ্ত তথ্য পাওয়া যাবে।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত সংক্রমণের শীর্ষে রয়েছে ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, নিউইয়র্ক, জর্জিয়া, ইলিয়নিয়স, আরিজোনা, নিউ জার্সি, নর্থ ক্যারোলিনা এবং টেনেসি। তবে এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ক্যালিফোর্নিয়ায় এবং সবচেয়ে বেশি মৃত্যু দেখেছে নিউইয়র্ক অঙ্গরাজ্য। সূত্র: টিওআই।



 

Show all comments
  • Fired American ৩ সেপ্টেম্বর, ২০২০, ১০:৪৯ পিএম says : 0
    All countries ready to fired America, all building, bricks and people wil fly in ocean.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ