Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

৬০ বছর পর সর্ববৃহৎ পরমাণু বোমা বিস্ফোরণের ফুটেজ প্রকাশ করল রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২০, ৩:০৪ পিএম

প্রায় ৬০ বছর পর বিশ্বের সর্ববৃহৎ পরমাণু বোমা বিস্ফোরণের ভিডিও ফুটেজ প্রকাশ করেছে রাশিয়া। সাবেক সোভিয়েত ইউনিয়ন ১৯৬১ সালের অক্টোবর মাসে ‘জার বোম্বা’ নামের ওই বোমাটির পরীক্ষা চালিয়েছিল।

এই হাইড্রোজেন বোমাটিতে পাঁচ কোটি টন ওজনের প্রচলিত বিস্ফোরক ব্যবহার করা হয়। নোভেয়া জেমলিয়া দ্বীপপুঞ্জে ১৯৬১ সালের ৩০ অক্টোবর এ বোমার সফল পরীক্ষা সম্পন্ন হয়। বিস্ফোরণের দৃশ্য ধারণের জন্য ভূমিতে স্থাপিত বেশ কিছু ক্যামেরার পাশাপাশি দুটি সোভিয়েত বিমান থেকেও আলাদা আলাদা অ্যাঙ্গেলে ছবি তোলা হয়।

বিস্ফোরণের ফলে বোমা থেকে নির্গত হয় ৫৬ মেগাটন টিএনটি। বিস্ফোরণ পরবর্তী সময়ে মাশরুম আকৃতির বিরাট কৃত্রিম মেঘমালা ১৬০ কি.মি. দূর থেকেও দৃশ্যমান হয়েছিল। এছাড়াও, ৫৬ কি.মি. উঁচু স্থান থেকে স্পষ্ট দেখা গিয়েছিল এ মেঘমালা। প্রকৃতপক্ষে বোমার নকশা তৈরি করা হয়েছিল ১০০ মেগাটন বোমার উপযোগী করে কিন্তু বিস্ফোরণ উপযোগী পরিবেশ না থাকায় এবং কারিগরী ত্রুটির কারণে এর শক্তি ৫৬ মেগাটনে নামিয়ে আনা হয়।

বোমাটি তিন স্তরবিশিষ্ট হাইড্রোজেন বোমাবিশেষ। এ ধরনের ২টি বোমা তৈরী করা হয়েছিল। তার মধ্যে একটি ছিল খেলনাপ্রকৃতির যা মূলত বিশ্ববাসী বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের দৃষ্টি আকর্ষণসহ সোভিয়েত ইউনিয়নের পারমাণবিক শক্তিমত্তা প্রদর্শনের জন্য প্রস্তুত করা হয়।

রাশিয়ার সরকারি পরমাণু সংস্থা রোসাটম গত সপ্তাহে প্রথমবারের মতো অনলাইনে এ সংক্রান্ত একটি প্রামাণ্যচিত্র প্রকাশ করে। রাশিয়ার পরমাণু শিল্পের ৭৫তম বার্ষিকী উপলক্ষে এ পদক্ষেপ নেয় রাশিয়া।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ