Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দৌলতদিয়া ফেরিঘাটে ফের ভয়াবহ ভাঙনে ৩টি ঘাট বন্ধ পদ্মার ভাঙনে একদিনে ৩০ রিবার গৃহহীন হুমকির মুখে কয়েকটি গ্রাম

প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

নজরুল ইসলাম, গোয়ালন্দ রাজবাড়ী থেকে : পদ্মা নদীর পানি কমার সাথে সাথে পাল্লা দিয়ে ভয়াবহ নদী ভাঙন শুরু হয়েছে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ফেরি ঘাট এলাকায়। এতেকরে শুক্রবার কয়েক ঘন্টার মধ্যে ১নং দৌলতদিয়া ফেরিঘাট সংলগ্ন দক্ষিণ পাড়ার ৩০টি পরিবারের বাড়ি-ঘর নদী গর্ভে বিলীন হয়ে গেছে। আর শনিবার দুপুর থেকে ১ নম্বর ফেরিঘাটের র‌্যামের নিচের মাটি ভেঙে যাওয়ায় বন্ধ হয়ে গেছে ঘাটটি। রিপোর্ট লেখা পর্যন্ত কোন ব্যবস্থাগ্রহণ করেনি পানি উন্নয়ন বোর্ড।
গত মাসে ২৭ (বুধবার) এবং ২৮ (বৃহস্পতিবার) ভেঙে যায় দৌলতদিয়া ফেরি ঘাটের ৪ এবং ২ নম্বর ফেরি ঘাট। এরপর থেকে ১ এবং ৩ নম্বর ফেরি ঘাট দিয়ে পার করা হচ্ছিল দক্ষিণাঞ্চলের ২১ জেলার যানবাহন। ভেঙে যাওয়া ঘাট দুটো সংস্কার শুরু হলেও কবে চলাচলের উপযোগী হবে তা জানে না কেউ। নতুন করে বৃহস্পতিবার বিকেল থেকে শুক্রবার সকাল পর্যন্ত ভেঙে যায় দৌলতদিয়া ১নং ফেরিঘাট সংলগ্ন দক্ষিণপাড়ার বসতিঘরসহ কয়েকটি পরিবারের ঘরবাড়ি। এছাড়া দেশের গুরুত্বপূর্ণ দৌলতদিয়া ফেরিঘাটসহ সংলগ্ন কয়েকটি গ্রাম হুমকির মুখে রয়েছে। এ সকল গ্রামের অনেকেই তাদের ঘর-বাড়ি গুটিয়ে অন্যত্র চলে যেতে শুরু করেছে।
স্থানীয়রা জানান, চলতি শুষ্ক মৌসুমে দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় পদ্মা নদীতে ভাঙন দেখা দেয়। নদীতে পানি কমার সাথে সাথে গত দুই দিন ধরে নদী সামান্য ভাঙলেও বৃহস্পতিবার বিকেল থেকে এটি রূপ নেয় ভয়াবহতায়।
স্থানীয়রা আরও জানান, একদিনের নদী ভাঙনে তারা সর্বস্ব হারিয়ে পথে বসে গেছেন। দৌলতদিয়া ফেরিঘাটের চ্যানেলের উজানে থাকা চরটি ভেঙে নদী গর্ভে বিলীন হয়ে গেছে। চরটি ভেঙে ও বর্ষার পানিতে ভেসে যাওয়ায় পদ্মার মূল স্রোত সরাসরি আঘাত হানছে ফেরি ঘাটসহ এই এলাকায়।
১ নম্বর ফেরিঘাট এলাকার ৩০টি বাড়ি ভেঙে গেলেও সরিয়ে নেওয়া হয়েছে এছাড়া আরও কম পক্ষে ১ শত বসত বাড়ির সাথে ভেঙে গেছে ঘাট সংলগ্ন ১০/১২টি দোকান।
রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটের বিআইডাবিøউটিসির ব্যবস্থাপক সফিকুল ইসলাম জানান, গত সপ্তাহে ভেঙে গেছে দুটি ঘাট আর শনিবার দুপুর থেকে বন্ধ ১ নম্বর ফেরিঘাট এখন দৌলতদিয়া ঘাটের শুধু মাত্র ৩ নম্বর ঘাট সচল রয়েছে।
ভুক্তভোগী ও এলাকাবাসীর দাবি অস্থায়ী নয় স্থায়ী ভাবে পাইলিং করে যেন স্থায়ী ভাবে ঘাট এলাকায় বাঁধ দেওয়া হয় তা না হলে খুব তারাতাড়ি দক্ষিণাঞ্চলের সাথে ঢাকার যোগাযোগ সম্পূর্ণ বন্ধ হয়ে যাবে। ফলে যাত্রীদের মহাবিপর্যয়ের মুখে পড়ার সম্ভাবনা রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দৌলতদিয়া ফে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ