Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নজরদারি বাড়ানোর তাগিদ

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

মেজর (অব) সিনহা মো. রাশেদ খান হত্যাকান্ডের মতো আর যেন ঘটনা না ঘটে সেজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর ঊর্ধ্বতন কর্মকর্তাদের নজরদারি বাড়ানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। ঊর্ধ্বতন কর্মকর্তাদের আরও বেশি দায়িত্বশীল হওয়ার পরামর্শ দিয়েছে কমিটি। গতকাল বৃহস্পতিবার সংসদ ভবনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ পরামর্শ দেয়া হয়। বৈঠকে কক্সাবাজারে পুলিশের গুলিতে নিহত মেজর সিনহা হত্যাকান্ড নিয়ে একাধিক সদস্য আলোচনা করেন। কমিটির সভাপতি মো. শামসুল হক টুকুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, মো. হাবিবর রহমান, সামছুল আলম দুদু, মো. ফরিদুল হক খান ও পীর ফজলুর রহমান অংশগ্রহণ করেন।
বৈঠকের পর কমিটির সভাপতি শামসুল হক টুকু বলেন, সিনহা হত্যাকান্ড নিয়ে আলোচনা হয়েছে। যেখানেই ত্রুটি আছে সেখানেই নজরদারি বাড়ানোর জন্য বলা হয়েছে। নজরদারি বাড়ানো দরকার যাতে আর কোনো সময় এরকম ঘটনা দ্বিতীয় বার না ঘটে। অপ্রীতিকর অনাকাক্সিক্ষত এ ধরনের ঘটনা ঘটলে সমস্ত অর্জন মেঘাচ্ছন্ন হয়। সেজন্য বাহিনীতে তৎপর থাকা দরকার। এজন্য প্রিভেনটিভ তদারকি থাকা দরকার।
কমিটির সদস্যদের আলোচনার প্রেক্ষিতে বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, এটা তদন্তাধীন মামলা, তদন্তাধীন মামলা সম্পর্কে আমাদের কোনো বক্তব্য দেওয়া সঠিক হবে না। তাতে তদন্ত বিঘ্নিত হতে পারে। তদন্ত মোতাবেক অপরাধীকে বিচারের মুখোমুখি করা হবে। যারাই এ ধরনের ঘটনা ঘটাবে বিচারের মুখোমুখি হতেই হবে। এ ধরনের ঘটনা যদি ভবিষ্যতেও হয় তারাও আইনের ঊর্ধ্বে নয় আইনের মুখোমুখি হতে হবে।
বৈঠকে পুলিশের আইজি অ্যাডমিন বলেছেন, এটা অনভিপ্রেত অনাকাক্সিক্ষত, এটা কোনো ক্রমেই সঠিক হয়নি।
এসব বিষয় নিয়ে সংসদীয় কমিটির পক্ষ থেকে সুপারিশ করা হয়েছে-এ ধরনের ঘটনা যেন আর কখনও না ঘটে। সেক্ষেত্রে আরও তদারকি বাড়াতে হবে, নিবিড় পর্যবেক্ষণ দরকার, মনিটরিং করতে হবে। এজন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের আরও বেশি দায়িত্বশীল হওয়া দরকার। সার্বক্ষণিক তথ্য সংগ্রহের কাজটি গোয়েন্দা সংস্থার মাধ্যমে প্রাপ্ত হওয়া দরকার।
এছাড়া চলমান কোভিড-১৯ পরিস্থিতিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা ও সেবা বিভাগ ও অধীনস্থ অন্যান্য সংস্থাসমূহের গৃহীত সার্বিক আইনশৃঙ্খলা ও অন্যান্য কার্যক্রমের আলোকে প্রতিবেদন উপস্থাপন করা হয়। পাশাপাশি পুলিশ সদস্যদের আবাসিক সমস্যা সমাধানে নির্দিষ্ট জোনে/ক্যাম্পাসে প্রয়োজনে বহুতল ভবন নির্মাণ করে আবাসনের ব্যবস্থা নিশ্চিত করনের সুপারিশ করা হয়।
বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীন, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান, দুই বিভাগের অধীনস্থ সংস্থা প্রধানগণসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তাবৃন্দ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থতি ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ