Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্প্যানিস ফ্লু অতিমহামারীকালেও দ্বন্দ্ব ছিলো স্কুল খোলা নিয়ে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ৯:২৭ পিএম

করোনা অতি মহামারীর মধ্যে স্কুল খোলা হবে কিনা এই নিয়ে দ্বন্দ্বে আছেন দেশের নেতারা।একইভাবে ১০০ বছর পূর্বে অর্থাৎ ১৯১৮ থেকে ১৯২৩ সালের ইনফ্লুয়েঞ্জা অতিমহামারীর সময়ও যুক্তরাষ্ট্রে একই ঘটনা ঘটেছিলো। উল্লেখ্য, সেই অতিমহামারীতে সারা বিশ্বে ৫ কোটি ও যুক্তরাষ্ট্রে পৌনে ৭ লাখ মানুষ মারা যান। -সিএনএন

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান শহরগুলোতে স্প্যানিশ ফ্লুর পুরো সময়ে বন্ধ ছিলো শিক্ষা প্রতিষ্ঠান। তবে ৩ টি শহরে পরিস্থিতি ছিলো ব্যতিক্রম। নিউ ইয়র্ক, শিকাগো আর নিউহ্যাভেন। সেসময় নিউ ইয়র্কে স্কুলগামী শিশুর সংখ্যা ছিলো প্রায় ১০ লাখ। স্কুলের পরিবেশও ছিলো স্বাস্থ্য সম্মত। এই শিক্ষার্থীদের ৭০ শতাংশই আসতো ভিড়ভর্তি এলাকা থেকে। সে সময়ের নিউ ইয়র্ক হেলথ কমিশনার ড. রয়েল এস কোপল্যান্ড নিউ ইয়র্ক টাইমসকে বলেছিলেন, শিশুরা তাদের ঘিঞ্জি বাড়ি থেকে সুপরিসর, পরিচ্ছন্ন, বাতাসভর্তি স্কুল ভবনে আসে। এ কারণেই স্কুল খোলা রাখাকে আমার সঠিক সিদ্ধান্ত মনে হচ্ছে। সেসময় শিক্ষার্থীরা স্কুলের বাইরে কোথাও জড়ো হতে পারতো না।

যেকোনও লক্ষণ দেখা দিলে শিক্ষার্থীরা যেনো ব্যবস্থা নিতে পারে শিক্ষকদের সেজন্য প্রশিক্ষণও দেয়া হয়েছিলো। তবে এই শহর ৩টির বাইরে অন্য শহরগুলোর স্কুল এতো সুপরিসর ছিলো না। কিন্তু এই শহরগুলোর অনুসরণে তারা স্কুল খুলে দিলে দেখা দেয় বিপর্যয়। আক্রান্ত হয় কয়েক লাখ শিশু। এরপরেই সিদ্ধান্ত বদলে স্কুল বন্ধ করে দেয় অধিকাংশ শহর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ