Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১ কোটি টাকা অনুদান দিচ্ছে ইইউ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২০, ১২:৫০ পিএম

বন্যাকবলিত এবং ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর সহায়তায় ১০ মিলিয়ন বা ১ কোটি টাকা অনুদান দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। অনুদানের এই অর্থে বন্যায় ক্ষতিগ্রস্ত জেলা জামালপুর, সিলেট, সিরাজগঞ্জ, কুড়িগ্রাম, লালমরিহাট ও টাঙ্গাইলের ২৫ হাজার পরিবারকে দেওয়া হবে।

ঢাকার ইইউ মিশন থেকে সোমবার (৩ আগস্ট) জানান হয়, বাংলাদেশের প্রায় এক তৃতীয়াংশ এলাকা বন্যাকবলিত হয়েছে। তাই বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইইউ।

আক্রান্ত ছয়টি জেলার ২৫ হাজার পরিবারকে সহায়তার জন্য ১ কোটি টাকা দেওয়া হচ্ছে।
অনুদানের এই অর্থ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মাধ্যমে বিতরণ করা হবে। অনুদানের অর্থ দিয়ে অতিপ্রয়োজনীয় খাদ্য, পানীয়, ওষুধ বা বাসস্থানজনিত সমস্যার সমাধান করা হবে।

এই সহায়তা দুর্যোগ মোকাবিলা সংক্রান্ত ইইউ-এর জরুরি সহায়তার অংশ বলে জানিয়েছে ঢাকার মিশন।

গত জুনের অত্যধিক বৃষ্টিপাতের ফলে বেশ কয়েকজন নিহত এবং কয়েক মিলিয়ন মানুষ ক্ষতিগ্রস্ত হয়। এরপর চলমান বন্যায় মানুষের বসত-বাড়ি, ফসলের মাঠ, শিক্ষা প্রতিষ্ঠান এবং হাসপাতাল তলিয়ে যায়। তার ওপর গত মার্চ থেকে করোনাভাইরাসের আক্রমণ চলছে। সব মিলিয়ে প্রায় ২ দশমিক ৮ মিলিয়ন মানুষ ভিটাবাড়ি হারিয়েছে বলেও উল্লেখ করেছে ইইউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ