Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষণায় আনা ১৯ মেট্রিক টন কসমেটিক্স জব্দ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২০, ৮:৫৮ পিএম

চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষণায় আনা ১৯ মেট্রিক টন কসমেটিক্স জব্দ করা হয়েছে। মেশিন ও গাড়ির যন্ত্রাংশের ঘোষণা দিয়ে উচ্চ শুল্কের এ প্রসাধন সামগ্রী এনে ৯০ লাখ টাকা শুল্ক ফাঁকি দেয়া হচ্ছিল।
চট্টগ্রাম কাস্টমস হাউসের কর্মকর্তারা বলছেন ঈদের ছুটির আগমূহুর্তে কর্মব্যস্ততার সুযোগ কাজে লাগিয়ে প্রায় ৯০ লাখ টাকা শুল্ক ফাঁকি দিয়ে মেশিন ও গাড়ীর যন্ত্রাংশ ঘোষণায় আমদানিকৃত উচ্চ শুল্ক ও উচ্চ মূল্যের প্রসাধন সামগ্রী খালাস করে নেওয়ার এ অপচেষ্টা ভন্ডুল করে দেওয়া হয়েছে। শুক্রবার চালানের কায়িক পরীক্ষা করা হয়।

আমদানীকারক রাজধানীর উত্তর বাড্ডার এন বি এম কর্পোরেশন চীন থেকে মেশিন ও গাড়ীর যন্ত্রাংশ ঘোষণা দিয়ে একটি পণ্যচালান আমদানি করে। চালান খালাসের জন্য চট্টগ্রাম নগরীর সুগন্ধা এলাকার সিএন্ডএফ প্রতিনিধি জে জে এস কাস্টম হাউসে বি/ই (সি-১০৪৮৭৬১; তারিখ-২৯/০৭/২০২০ ) দাখিল করেন।
ঈদের ছুটি শুরুর সময়ে তড়িঘড়ি করে চালান খালাস করতে গেলে কাস্টম হাউসের এআইআর শাখার কর্মকর্তাদের সন্দেহ হয়। তারা গত ৩০ জুলাই সন্দেহজনক কন্টেইনারটি আটক করেন। কাস্টম হাউসের কমিশনারের নির্দেশে শুক্রবার কন্টেইনারটির পণ্য শতভাগ কায়িক পরীক্ষা করা হয় এবং তাতে মিথ্যা ঘোষণায় আমদানিকৃত প্রায় ১৯ মেট্রিক টন প্রসাধন সামগ্রী পাওয়া যায়। কাস্টমস হাউসের কর্মকর্তারা জানান
শুল্ক ফাঁকির বিষয়ে মামলা দায়েরের কার্যক্রম চলমান রয়েছে এবং জাল-জালিয়াতির ঘটনা ঘটেছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জব্দ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ