Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রেটা থানবার্গ বাংলাদেশ ও ভারতের বন্যাদুর্গতদের দিলেন ১ লাখ ইউরো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২০, ২:২১ পিএম

সেলিব্রেটি পরিবেশ আন্দোলন কর্মী কিশোরী গ্রেটা থানবার্গ বাংলাদেশ ও ভারতের বন্যাদুর্গতদের দিয়েছেন ১ লাখ ইউরো।গুলবেনকিয়ান প্রাইজ ফর হিউম্যানিটির জন্য পাওয়া পাওয়া ১০ লাখ ইউরো থেকে এক লাখ ইউরো দান করছেন গ্রেটা থানবার্গ । এই অর্থ পাবে বন্যাদুর্গতদের সরাসরি সহায়তার সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানগুলো।

গতকাল মঙ্গলবার ব্র্যাকের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে। গ্রেটা থুনবার্গের দান করা অর্থ বাংলাদেশ ও ভারতে বন্যাদুর্গতদের সহায়তায় নিয়োজিত তিনটি এনজিও পাচ্ছে। এর মধ্যে রয়েছে বাংলাদেশের অন্যতম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। বাংলাদেশের বন্যাদুর্গতদের সহায়তায় ব্র্যাকের মাধ্যমে দেয়া হচ্ছে ২৫ হাজার ইউরো। সহায়তার মধ্যে থাকছে শুকনো খাবার, অস্থায়ী আশ্রয় এবং স্বাস্থ্যসেবা।
অপরদিকে ভারত ও বাংলাদেশে বন্যাদুর্গতদের জন্য দীর্ঘমেয়াদে সহায়তা ও অবকাঠামো নির্মাণে ৫০ হাজার ইউরো পাচ্ছে একশন এইড। আর ভারতের বন্যাদুর্গতদের পোশাক, খাবার, ওষুধ এবং অন্যান্য জরুরি সহায়তা দিয়ে গুঞ্জ নামে এনজিও পাবে ২৫ হাজার ইউরো। বর্তমানে ভারত ও বাংলাদেশ মিলিয়ে বন্যাকবলিত রয়েছেন কমপক্ষে ৯৬ লাখ মানুষ ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ