Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা পরীক্ষায় কুকুর!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২০, ১২:০১ এএম

কেউ করোনাভাইরাসে আক্রান্ত কি না, এ বার গন্ধ শুকেই তা জানিয়ে দেবে কুকুর! জার্মান পশু বিদ্যালয়ের একটি গবেষণার রিপোর্টে সেরকমই দাবি করা হয়েছে। ফলে সোয়াব টেস্ট বা অ্যান্টিবডি টেস্টের দরকার হবে না!
গবেষণাটি করেছে ভেটেরিনারি মেডিসিন হ্যানোভার বিশ্ববিদ্যালয়। করোনা রোগীদের শনাক্ত করার জন্য প্রশিক্ষণপ্রাপ্ত ৮টি কুকুর তারা দিয়েছিল জার্মান সশস্ত্র বাহিনীর কাছে। ১ হাজার মানুষের সোয়াবের নমুনা শুঁকতে দেয়া হয়েছিল কুকুরগুলিকে। ওই সোয়াবগুলির নমুনার মধ্যে রাখা ছিল করোনা রোগীরও সোয়াবের নমুনা। আর ৯৪ শতাংশ ক্ষেত্রে সঠিকভাবে করোনাভাইরাসের রোগী শনাক্ত করেছে সেগুলো।
এই পাইলট প্রজেক্টের নেতৃত্বে থাকা অধ্যাপক জানিয়েছেন, করোনাভাইরাসে আক্রান্ত রোগীর মেটাবলিজম সম্প‚র্ণ আলাদা থাকে। কুকুর এই ফারাক শুঁকেই দুটোকে আলাদা করতে পারে। কুকুরদের শুঁকে কোনও কিছু বোঝার ক্ষমতা মানুষের থেকে ১০০০ গুণ বেশি। মানুষের ৫০ লাখ ঘ্রাণকোষ আছে। কুকুরের আছে ২২ কোটি। কুকুর প্রতি মিনিটে ৩০০ বার নিঃশ্বাস নিতে পারে। তার মানে তাদের ঘ্রাণকোষ সমানে তাদের নতুন গন্ধ সরবরাহ করে যাচ্ছে। এই রিপোর্ট প্রকাশের পর গবেষকদের দাবি, কুকুরকে দিয়ে করোনা রোগী শনাক্ত করার বিষয়টি নানা ক্ষেত্রে বিশেষ কাজে লাগবে। বিমানবন্দর, সীমান্ত এলাকা, স্টেডিয়াম ও অন্যান্য ব্যস্ত এলাকায় করোনা রোগী শনাক্ত করার জন্য কুকুরদের ব্যবহার করা যেতে পারে।
জার্মান সশস্ত্র বাহিনী ও হ্যানোভার ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় যৌথভাবে এই গবেষণা চালিয়েছে। গবেষকরা জানিয়েছেন, এর পরের পদক্ষেপে কুকুরদের অন্য একটি প্রশিক্ষণ দেওয়া হবে। কোভিড পজিটিভ রোগী ও সাধারণ ইনফ্লুয়েঞ্জা-সহ অন্যান্য রোগে আক্রান্তদের আলাদা করা শেখানো হবে সেগুলোকে। ফিনল্যান্ড, আমেরিকা ও ফ্রান্সেও এই নিয়ে পরীক্ষা-নীরিক্ষা চলছে। সূত্র : বুমবার্গ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ