Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা পরবর্তী বিশ্ব ব্যবস্থা পাশ্চাত্যের নিয়ন্ত্রণে থাকবে না: জারিফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২০, ৯:৫৪ এএম

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, করোনা পরবর্তী বিশ্ব ব্যবস্থা আর পুরোপুরি পাশ্চাত্যের নিয়ন্ত্রণে থাকবে না। তিনি গতকাল (সোমবার) তেহরান বিশ্ববিদ্যালয়ের ওয়ার্ল্ড স্টাডিজ ফ্যাকাল্টিতে ইন্টস্টাগ্রামের মাধ্যমে এক লাইভ টকশোতে অংশ নিয়ে একথা বলেন।

তিনি বিগত ৩০ বছরে আন্তর্জাতিক অঙ্গনের বিভিন্ন যুদ্ধ ও বিপর্যয়ের কথা উল্লেখ করে বলেন, বিংশ শতাব্দির গুরুত্বপূর্ণ ঘটনাবলী বিশ্লেষণ করলে দেখা যাবে পশ্চিমাদের ভুল রাজনৈতিক খেলার কারণেই বেশিরভাগ যুদ্ধ ও রক্তপাত সংঘটিত হয়েছে। পক্ষান্তরে ইরানের ইসলামি বিপ্লব ও জোট নিরপেক্ষ আন্দোলন যুদ্ধ প্রতিরোধ করার চেষ্টা করেছে বলে তিনি উল্লেখ করেন।

বিগত দশকগুলোতে আমেরিকার সামরিক বাজেটের প্রতি ইঙ্গিত করে জারিফ বলেন, মার্কিন সরকার সামরিক দিক দিয়ে রাশিয়া, চীন ও সৌদি আরবের তুলনায় বহুগুণ বেশি ব্যয় করেছে এবং এ কাজের মাধ্যমে বিশ্বকে অনিরাপদ করে তুলেছে ওয়াশিংটন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকা ভেবেছে, শুধুমাত্র সামরিক শক্তি দিয়ে গায়ের জোরে বিশ্বের ওপর আজীবন ছড়ি ঘোরানো সম্ভব হবে; কিন্তু ওয়াশিংটন চরম ভুলের মধ্যে রয়েছে। বিশ্বের প্রতি অঞ্চলের প্রতিটি ইস্যুতে আমেরিকার হস্তক্ষেপ করার মানসিকতা ওই ভ্রান্ত বিশ্বাস থেকে গড়ে উঠেছে বলে তিনি উল্লেখ করেন।জারিফ বলেন, কিন্তু এই বিশ্বব্যবস্থার অবসান ঘটতে যাচ্ছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ