Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশকে ১০টি রেল ইঞ্জিন উপহার দিচ্ছে ভারত

আজ দুপুরে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২০, ১২:০১ এএম

বাংলাদেশকে ১০টি রেল ইঞ্জিন (লোকোমোটিভ) উপহার দিচ্ছে ভারত। আজ সোমবার আনুষ্ঠানিকভাবে ইঞ্জিনগুলো গ্রহণ করবে বাংলাদেশ।
রেলওয়ে মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা শরিফুল আলম জানান, দর্শনা-গেদে সীমান্ত দিয়ে এই ১০টি ব্রডগেজ লোকোমোটিভ বাংলাদেশের কাছে হস্তান্তর করবে ভারত। এ উপলক্ষে সোমবার দুপুর আড়াইটায় রেল ভবনের যমুনা সম্মেলন কক্ষে ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এবং ভারতের রেলমন্ত্রী পীযূষ গোয়েল হস্তান্তর প্রক্রিয়ায় অংশ নেবেন।
মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশ রেলওয়ের ৭২ শতাংশ লোকোমোটিভের আয়ুষ্কাল ইতোমধ্যে শেষ হয়েছে। এ সংকট কাটাতে প্রথমবারের মতো গত বছর ভারত থেকে ইঞ্জিন ভাড়া নেওয়ার উদ্যোগ নিয়েছিল সরকার। ভারতীয় রেল মন্ত্রণালয়ের পক্ষ থেকে এর আগে জানানো হয়েছিল, ভারতীয় রেল কর্তৃপক্ষ বাংলাদেশকে যে ৩ হাজার ৩০০ এইচপি ডব্লিউডিএম৩ডি লোকোমোটিভ দেবে, তা ২৮ বছর বা তারও বেশি সময় টিকবে। এগুলো প্রতি ঘণ্টায় ১২০ কিলোমিটার গতিতে চলবে। এতে যাত্রীর পাশাপাশি মালামাল বহন করা যাবে।
গত বছরের মে মাস পর্যন্ত বাংলাদেশ রেলওয়েতে ১৭৮টি মিটার গেজ (এমজি) লোকোমোটিভ ছিল, যার মধ্যে ১৩৯টি ২০ বছরের কর্মক্ষমতা অতিক্রম করেছে। আর ৯০টি বিজি লোকোমোটিভের মধ্যে ৫৫টির আয়ুষ্কালও শেষ হয়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ