Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বায়োসায়েন্সের ভ্যাকসিনে আশা বিল গেটসের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২০, ১২:০১ এএম

দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান এসকে বায়োসায়েন্সের সম্ভাব্য করোনা ভ্যাকসিন নিয়ে আশাবাদ ব্যক্ত করেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইনকে লেখা এক চিঠিতে বিল গেটস এ আশা প্রকাশ করেন। গত ২০ জুলাই তিনি এই চিঠি পাঠান বলে গতকাল সিউলের প্রেসিডেন্ট অফিস থেকে জানানো হয়েছে।

বায়োসায়েন্সের ভ্যাকসিন গবেষণায় অর্থিক সহায়তা করছেন বিল গেটস। চিঠিতে তিনি বলেন, ‘আগামী বছরের জুন মাস নাগাদ এসকে বায়োসায়েন্স ২০ কোটি ডোজ টিকা উৎপাদন করতে সক্ষম হবে।’ তিনি দক্ষিণ কোরিয়ার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য সহযোগিতা চেয়েছেন। গত এপ্রিল মাসে বিল গেটসের সঙ্গে ফোনে মুন জে ইনের আলোচনা হয়েছে। তারা করোনাভাইরাস প্রতিরোধে টিকা তৈরির জন্য যৌথ প্রচেষ্টার কথা বলেন।

বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি মোকাবিলায় টিকা তৈরির দৌড়ে এগিয়ে চলেছে অনেক প্রতিষ্ঠান। বিল গেটস যুক্তরাষ্ট্রের বাইরেও বিভিন্ন দেশে টিকা তৈরির জন্য বিনিয়োগ করছেন। দ্য কোরিয়ান হেরাল্ডের এক প্রতিবেদনে জানানো হয়েছে, এসকে বায়োসায়েন্স শেয়ারবাজারে আসার পরিকল্পনা করছে। এসকে বায়োসায়েন্স হলো টিকা গবেষণা এবং উৎপাদন ব্যবসা, যা রাষ্ট্র পরিচালিত প্রকল্পের আওতায় কোভিড-১৯ ভ্যাকসিন গবেষণা চালাচ্ছে। বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এসকে বায়োসায়েন্সকে ৩৬ লাখ ডলার অর্থায়ন করেছে। নিজস্ব গবেষণা ছাড়াও এসকে বায়োসায়েন্স সম্প্রতি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকাটি কার্যকর প্রমাণ হলে তা উৎপাদনের জন্য চুক্তি করেছে। এর আগে প্রতিষ্ঠানটির ফ্লু ভ্যাকসিন তৈরির অভিজ্ঞতা রয়েছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ