Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুমিল্লায় কোরবানির পশুর হাট কমেছে

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২০, ১২:০১ এএম

করোনা সঙ্কটের কারণে কুমিল্লায় এবার কোরবানির পশুর হাট গতবারের চেয়ে অর্ধেকে নামিয়ে আনা হয়েছে। এ বছর জেলায় ৩৭৮টি স্থানে বসবে পশুর হাট। গত বছর এই সংখ্যা ছিল ৭০৬টি। কুমিল্লা পশুর চাহিদা রয়েছে ২ লাখ ৩৪ হাজার। আর জেলায় মজুদ রয়েছে ২ লাখ ৩১ হাজার পশু। কোরবানির পশুর সামান্য ঘাটতি থাকলেও করোনার কারণে চাহিদা আরো কমে যাওয়ার আশঙ্কা করছেন পশু বিক্রেতা ও খামারীরা।
জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম বলেন, কুমিল্লা জেলায় খামারি ও গৃহস্থদের কাছে পর্যাপ্ত পশু মজুদ আছে। করোনা সঙ্কটের কারণে এ বছর ১০-১৫ ভাগ পশুর কোরবানি কমে যেতে পারে। তিনি আরও জানান, ইতোমধ্যে অনলাইনে পশু ক্রয়-বিক্রয় শুরু হয়েছে। করোনার এ পরিস্থিতিতে মানুষকে কতটুকু স্বাস্থ্যবিধি মানানো সম্ভব হবে সেটাই বড় বিষয়।
কুমিল্লা জেলা সিভিল সার্জন ডাক্তার নিয়াতুজ্জামান বলেন, কুমিল্লায় কারোনা পরিস্থিতি ভালোর দিকে। শনাক্তের পরিমাণও কমছে। কোরবানিতে সংক্রমণ ঝুঁকি কমাতে অবশ্যই সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে। কুমিল্লা জেলা পুলিশ সূত্রে জানা গেছে, এবার জেলা জুড়ে স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে মোট ৩৭৮টি পশুর হাট বসতে যাচ্ছে। এগুলোর মধ্যে স্থায়ী ৩৮টি ও অস্থায়ী ৩৪০টি। কুমিল্লা জেলা সদর ও আদর্শ সদরে ২০টি, সদর দক্ষিণে ২৩টি, লালমাইয়ে ১টি, বরুড়াতে ৪১টি, ব্রাহ্মণপাড়াতে ২০টি, নাঙ্গলকোটতে ৩২টি, মনোহরগঞ্জতে ২১টি, দেবিদ্বারতে ৩০টি পশুর হাট বসবে। এছাড়া চৌদ্দগ্রামে ৩৫টি, লাকসামে ২১টি, দাউদকান্দিতে ২১টি, তিতাসে ১৪টি, হোমনাতে ১৮টি, বুড়িচংয়ে ২৫টি, চান্দিনাতে ১৫টি, মুরাদনগরে ২২টি পশুর হাট বসবে। অস্থায়ী মুরাদনগরের বাঙ্গরা বাজার থানায় ১২টি এবং মেঘনা উপজেলায় ৭টি পশুর হাট বসবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোরবানি

৯ জুলাই, ২০২২
৯ জুলাই, ২০২২
৮ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ