Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বাড়িতে বসে ২০ মিনিটেই অ্যান্টিবডি টেস্ট ব্রিটেনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২০, ৬:৪৩ পিএম

এ বার বাড়িতে বসেই করোনার অ্যান্টিবডি টেস্ট করা সম্ভব হবে ব্রিটেনে। ২০ মিনিটের মধ্যেই সেই পরীক্ষার মাধ্যমে জেনে নেয়া যাবে কেউ কখনও করোনাভাইরাসের সংস্পর্শে এস‌েছেন কি না। এ ভাবেই ব্রিটিশ সরকার বিনামূল্যে সবার অ্যান্টিবডি টেস্ট করানোর পরিকল্পনা করেছে।

জানা গেছে, এই অভিনব উদ্ভাবনটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও একটি ডায়াগনস্টিক সংস্থার কনসর্টিয়ামের। ব্রিটিশ সরকার ইতিমধ্যে গোপনে এই টেস্ট কিটের হিউম্যান ট্রায়ালও সেরে ফেলেছে। মানুষের উপর পরীক্ষা চালিয়ে তা ৯৮.৬ শতাংশ ক্ষেত্রে সফলও হয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ব্রিটিশ সরকারের অ্যান্টবডি পরীক্ষা কর্মসূচির প্রধান স্যর জন বেল বলেছেন, ‘এই অ্যান্টিবডি পরীক্ষা পদ্ধতিকে বেশ চমকপ্রদ বলে মনে হচ্ছে। এর ফলে তো আমরা বাড়িতে বসেই নিজেদের অ্যান্টিবডি পরীক্ষা করে নিতে পারব।’ অ্যান্টিবডি টেস্ট করালে বোঝা যায়, কোভিড-সহ যে কোনও ভাইরাসের আক্রমণ ঠেকানোর পক্ষে আমাদের দেহের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতা পর্যাপ্ত কি না। অথবা কতটা কম বা বেশি।

এখনও পর্যন্ত ব্রিটেনে যে অ্যান্টিবডি পরীক্ষা পদ্ধতি সরকারি ভাবে অনুমোদিত, তাতে সেই পরীক্ষার জন্য রক্তের নমুনা পাঠাতে হয় প্যাথলজিক্যাল ল্যাবরেটরিতে। ফলে, সেই পরীক্ষার রিপোর্ট হাতে পেতে অনেকটা সময় লেগে যায়। ব্রিটেনে অ্যাবিঙ্গডন হেল্‌থের চেয়ারম্যান ক্রিস হ্যান্ড জানিয়েছেন, এই অ্যান্টিবডি পরীক্ষা পদ্ধতি অন্তত ৩০০ জনের উপর চালানো হয়েছে। হ্যান্ডের কথায়, ‘৯৮.৬ শতাংশ ক্ষেত্রেই তা সফল হয়েছে।’ সূত্র: দ্য ডেইলি টেলিগ্রাফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ