Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

অক্সফোর্ড করোনা ভ্যাকসিন গবেষণার চুড়ান্ত ট্রায়ালের ফল প্রকাশ কাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২০, ১০:৪০ এএম

আগামীকাল সোমবার করোনাভাইরাস প্রতিষেধক ভ্যাকসিন গবেষণার চুড়ান্ত ট্রায়ালের ফল প্রকাশ করবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। কাল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পক্ষ খেকে একটি সংবাদ সম্মেলনে ফল জানাবেন প্রফেসর গিলবার্ট। –মিন্টলাইভ, হিন্দুস্তান টাইমস

তবে এখন পর্যন্ত এই ভ্যাকসিনের সবগুলো ট্রায়ালের ফলই ইতিবাচক এসেছে। তাই বিশ্লেষকদের আশা সোমবার ইতিবাচক খবরই বিশ্ববাসীকে শোনাবেন গিলবার্ট। যদি ঠিক থাকে সব, বিশ্ব প্রকৃতভাবেই এগিয়ে যাবে করোনামুক্তির পথে।

প্রথমে সিদ্ধান্ত হয়েছিলো ৩০ কোটি ডোজ টিকা সবার আগে দেয়া হবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নাগরিকদের। এরপরই ১০০ কোটি ডোজ টিকা দেয়া হবে স্বল্প ও মধ্য আয়ের দেশগুলোতে। তবে এই সিদ্ধান্ত বদলে গেছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী অ্যাস্ট্রোজেনেকার হয়ে স্বল্পোন্নত দেশগুলোর জন্য টিকা বানাবে ভারতের সেরাম ইন্সটিটিউট।

সে হিসেবে সোমবার ইতিবাচক খবর প্রকাশিত হলে বাংলাদেশ ও ভারত সহ বেশ কিছু দেশ অক্টোবরের আগেই পেয়ে যেতে পারে টিকার প্রথম চালান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ