Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কেনিয়ায় স্কুলের শিক্ষাবর্ষ থেকে ২০২০ বাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ৯:৩৯ এএম

করোনাভাইরাসের কারণে পুরো একটি শিক্ষাবর্ষই বাদ দিয়ে দিলো আফ্রিকার দেশ কেনিয়া। কেনিয়া মঙ্গলবার ঘোষণা দিয়েছে যে, করোনা মহামারির কারণে স্কুলের শিক্ষাবর্ষ থেকে ২০২০ সালকে বাদ দিতে যাচ্ছে সরকার। প্রাইমারি এং মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা আগামী বছরের জানুয়ারি থেকে ক্লাসে যোগ দেবে।

বার্তা সংস্থা এএফপি জানায়, পশ্চিম আফ্রিকার দেশটিতে জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত স্কুলের শিক্ষাবর্ষ হিসেবে ধরা হয়। নভেম্বরে ফাইনাল পরীক্ষার মাধ্যমে শেষ হয় এই শিক্ষাবর্ষ। এরপর নতুন ক্লাসে যোগ দেয় শিক্ষার্থীরা। কিন্তু কেনিয়ার শিক্ষামন্ত্রী জর্জ মাগোহা এক বিবৃতিতে জানান, করোনা মহামারি ডিসেম্বর পর্যন্ত বিরাজ করতে পারে দেশটিতে।

ফলে চলতি বছর দেশটির স্কুলগুলোতে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে কোনো পরীক্ষা হচ্ছে না। এতে স্কুলের শিক্ষাবর্ষ থেকে ২০২০ সালকে বাদ দেয়া হবে বলে শিক্ষামন্ত্রী মাগোহা জানান।
মাত্র তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার পর ১৫ মার্চ কেনিয়া স্কুল বন্ধের ঘোষণা দেয়। সংক্রমণ রোধে সে মাসে সান্ধ্যকালীন কারফিউ জারি করে। এর মধ্যে দেশটিতে ৮ হাজার জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে এবং ১৬৪ জন মারা গেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ