Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজস্থানের পরে রামদেবের ‘করোনিল’ মহারাষ্ট্রেও নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২০, ১২:০০ এএম

রাজস্থান সরকারের পরে ভারতের মহারাষ্ট্র রাজ্যের সরকারও যোগগুরু রামদেবের প্রতিষ্ঠান পতঞ্জলির করোনা নিরাময়ের ওষুধ ‘করোনিল’ নিষিদ্ধ করল। বৃহস্পতিবার এক টুইট বার্তায় এই তথ্য জানিয়েছেন মহারাষ্ট্র সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ।

সম্প্রতি পতঞ্জলির পক্ষে রামদেব করোনা ভাইরাস সংক্রমণের চিকিৎসার জন্য এই ওষুধের কথা জানিয়েছিলেন। যদিও পরে জানা যায়, এই ওষুধের লাইসেন্সের আবেদনে ‘কোভিড-১৯’-এর উল্লেখই করেনি রামদেব বালকৃষ্ণর সংস্থা পতঞ্জলি। এ বিষয়ে টুইট করে দেশমুখ জানিয়েছেন, ‘করোনিলের ক্লিনিকাল ট্রায়াল সম্পর্কে এখনও কোনও সুনির্দিষ্ট তথ্য নেই, এক্ষেত্রে মহারাষ্ট্রে এই ওষুধ বিক্রিতে নিষেধাজ্ঞা থাকবে। জয়পুরের ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স থেকে খোঁজ নেয়া হবে আদৌ করোনিলের ক্লিনিকাল ট্রায়াল হয়েছিল কিনা।’ পাশাপাশি রামদেবকে সতর্ক করে বলা হয়েছে, মহারাষ্ট্র সরকার কোনভাবেই মহারাষ্ট্রে জাল ওষুধ বিক্রির অনুমতি দেবে না।
এর আগে রামদেবের দাবি নিয়ে প্রশ্ন তুলেছিল কেন্দ্রীয় আয়ুশ মন্ত্রণালয়। কোভিড ১৯ এর ওষুধ হিসেবে করোনিলের বিজ্ঞাপন নিষিদ্ধ করা হয়েছে এবং ড্রাগ টেস্টিংয়ের কথা বলা হয়েছে। আয়ুষ মন্ত্রণালয়ের পরে উত্তরাখন্ড আয়ুর্বেদ বিভাগও পতঞ্জলির দাবি অস্বীকার করেছে। তবে পতঞ্জলি দাবি করছে তারা এই ওষুধের সমস্ত তথ্য আয়ুশ মন্ত্রণালয়কে পাঠিয়েছে।
গত ২৩ জুন এক সাংবাদিক বৈঠকে ‘করোনিল’ এবং ‘স্বসারি’ নামে করোনা নিরাময়ের দুটি ওষুধ বাজারে আনার কথা ঘোষণা করেছিলেন রামদেব। পতঞ্জলি আয়ুর্বেদের তৈরি এই ওষুধে ১০০ শতাংশ করোনা আক্রান্ত রোগী সাতদিনের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন বলে দাবি জানান তিনি। এর কয়েক ঘন্টা পরেই প্রেস বিজ্ঞপ্তি জারি করে এই ওষুধের প্রচার বন্ধ রাখার নির্দেশ দেয় আয়ুষ মন্ত্রণালয়। তাদের অভিযোগ, এই ওষুধের বিস্তারিত তথ্য তাদের কাছে নেই, এমনকি কী উপাদান দিয়ে এটা তৈরি করা হয়েছে, কোথায় কাদের ওপর পরীক্ষা করা হয়েছে সে বিষয়ে মন্ত্রকের কাছে কোনো তথ্য নেই। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ