Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ব্রাজিলে শুরু অক্সফোর্ডের টিকার ট্রায়াল

পরীক্ষার তৃতীয় ধাপে মার্কিন ভ্যাকসিন, জানালেন ফাউসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২০, ১২:০০ এএম

ব্রাজিলে করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু করল অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রজেনেকা প্রাইভেট লিমিটেড। এদিকে, আগামী মাসে পরীক্ষার তৃতীয় ধাপে প্রবেশ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের ‘প্রতিশ্রুতিশীল’ ভ্যাকসিন। মঙ্গলবার জাতীয় অ্যালার্জি ও সংক্রামক রোগ ইনস্টিটিউটের পরিচালক ডক্টর অ্যান্টনি ফাউসি এই তথ্য জানিয়ে বলেছেন, আগামী বছরের শুরুর দিকে এটি পুরোপুরি প্রস্তুত হয়ে যেতে পারে।

লেমানন ফাউন্ডেশনের উদ্যোগে ব্রাজিলে করোনার হটস্পট সাও পাওলো ও রিও ডি জেনিরোতে মোট ৩ হাজার জনকে দেয়া হচ্ছে অক্সফোর্ডের ভ্যাকসিন। তার মধ্যে ডাক্তার, স্বাস্থ্যকর্মী-সহ সাও পাওলোতে ২ হাজার ও রিও ডি জেনিরোতে ১ হাজার মানুষকে দেয়া হচ্ছে এই ভ্যাকসিন। ব্রাজিলের হেলথ রেগুলেটর অ্যানভিসা জানিয়েছে, অক্সফোর্ড ও অ্যাস্ট্রজেনেকার ডিএনএ ভেক্টর ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয়েছে দেশের করোনা হটস্পটগুলিতে। প্রথম পর্যায়ে তিন হাজার জনকে বেছে নেওয়া হয়েছে ভ্যাকসিনের ট্রায়ালের জন্য। পরবর্তী পর্যায়ে আরও বেশিজনকে ভ্যাকসিন দেয়া হবে।

ব্রাজিলের করোনা পরিস্থিতি রীতিমতো শঙ্কাজনক। জন হপকিনস ইউনিভার্সিটির রিপোর্ট অনুযায়ী, করোনা আক্রান্তের সংখ্যা ১১ লাখ ছাড়িয়ে গেছে। সংক্রমণের নিরিখে ও মৃত্যুর সংখ্যায় মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই বিশ্বের দ্বিতীয় স্থানে রয়েছে ফুটবলের দেশ। এপ্রিলে প্রথমবার মানুষের শরীরে ভ্যাকসিনের ট্রায়াল করেছিল অক্সফোর্ড ইউনিভার্সিটি। প্রথম দু’জনের শরীরে ইনজেক্ট করা হয়েছিল ভ্যাকসিন। তাদের মধ্যে ছিলেন একজন মহিলা বিজ্ঞানী। নাম এলিসা গ্রানাটো। আরও ৮০০ জনকে দুটি দলে ভাগ করে কন্ট্রোলড ভ্যাকসিনের ট্রায়াল হয়েছিল। অক্সফোর্ড জানিয়েছে, দেশের বাইরে প্রথমবার ভ্যাকসিনের ট্রায়াল শুরু করা হয়েছে। এই ট্রায়ালের রিপোর্ট ভাল হলে, অন্যান্য দেশেও ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু হবে।

অক্সফোর্ডের ভ্যাকসিন গবেষণার নেতৃত্বে রয়েছেন ভাইরোলজিস্ট সারা গিলবার্ট, অধ্যাপক অ্যন্ড্রু পোলার্ড, টেরেসা লাম্বে, ডক্টর স্যান্ডি ডগলাস ও অধ্যাপক অ্যাড্রিয়ান হিল। জেন্নার ইনস্টিটিউট ভাইরোলজি বিভাগের সঙ্গে হাত মিলিয়ে এই ভ্যাকসিনের ডিজাইন করা হয়েছে। এই গবেষণায় অক্সফোর্ডের পাশে রয়েছে অ্যাস্ট্রজেনেকাও।

এদিকে, মঙ্গলবার মার্কিন কংগ্রেসের সামনে সাক্ষ্যপ্রদান করেন ডক্টর ফাউসি। তিনি জানান, বিভিন্ন ধাপে ফেডারেল অনুমোদনের জন্য বেশ কয়েকটি ভ্যাকসিন প্রক্রিয়াধীন রয়েছে। তিনি হাউস এনার্জি এন্ড কমার্স কমিটির সদস্যদের বলেন, ‘তাদের মধ্যে একটি জুলাই মাসে পরীক্ষার তৃতীয় ধাপে প্রবেশ করবে। এটি ইতিমধ্যে প্রাথমিক গবেষণায় বিভিন্ন প্রাণীর উপর পরীক্ষায় সফলতা দেখিয়েছে।’ তিনি জানান, ‘তৃতীয় ধাপে কার্যকারিতা এবং সুরক্ষা পরীক্ষার জন্য এই ভ্যাকসিনটি কয়েক হাজার মানুষকে দেয়া হবে।’ আগামী বছরের শুরুতেই এই ভ্যাকসিনটি সবার জন্য উন্মুক্ত করা সম্ভব হবে বলে ফাউসি আশাবাদ ব্যক্ত করেন।

যুক্তরাষ্ট্রে লকডাউন তুলতে চেষ্টা চালাচ্ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। তবে, স্বাস্থ্যসেবা পেশাদারদের মতে, সতর্কতার সাথে এই পদক্ষেপ নেয়া উচিত। এমন পরিস্থিতিতে ফাউসি সাক্ষ্যপ্রদান করলেন। তিনি আইন প্রণেতাদের বলেন, ‘আমি মনে করি না যে আমি প্রেসিডেন্টের ব্যক্তিগত বিষয় নিয়ে আমি মন্তব্য করতে পারি, একাধিক কারণে হয়তো তিনি মাস্ক পরেন না। অবশ্য আমি সর্বদা প্রকাশ্যে একটি মাস্ক পরে থাকি। আমার মতে, সব সময় মাস্ক পরা জরুরি।’ সূত্র : দ্য গার্ডিয়ান, ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ