Inqilab Logo

মঙ্গলবার, ১১ জুন ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ যিলহজ ১৪৪৫ হিজরী

চরিত্র বদলাচ্ছে করোনা : চর্মরোগীরা সাবধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ১২:২২ পিএম

ক্রমেই চরিত্র বদলাচ্ছে করোনাভাইরাস। মূলত জ্বর বা শ্বাসকষ্ট অথবা গলাব্যথা জনিত সমস্যা থাকলেই এতদিন করোনার উপসর্গ রয়েছে বলা ধরা হচ্ছিল।

এই উপসর্গগুলো শরীরে দেখা দিলেই চিকিৎসকরা করোনা পরীক্ষার পরামর্শ দিচ্ছিলেন। তবে বর্তমানে এমন বেশ কিছু কেস সামনে এসেছে যাতে দেখা যাচ্ছে জ্বর-কাশি বা শ্বাসকষ্টের উপসর্গ না থাকলেও করোনা থাবা বসাচ্ছে মানবদেহে।

এক্ষেত্রে পায়ের আঙুলে ছোট ফুসকুড়ি ও ঘা হতে পারে। এছাড়াও শরীরের বিভিন্ন জায়গায় র‍্যাশ বেরোতে দেখা যাচ্ছে। পরে তাদেরই করোনা পরীক্ষায় পজিটিভ রিপোর্ট আসছে।

সেই কারণেই এবার জ্বর, কাশি, গলা ব্যথা কিংবা শ্বাসকষ্টের উপসর্গ না থাকলেও হঠাৎ করে শরীরের কোনও অংশে র‍্যাশ বেরোতে দেখলেই আগেভাগে সতর্ক হতে পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

গায়ে বা পায়ের আঙুলে হঠাৎ করে ফুসকুড়ি বা ঘা হলেই তড়িঘড়ি চিকিৎসকের পরামর্শ নিতে বলা হচ্ছে সাধারণ মানুষকে।


করোনার নয়া উপসর্গ ঘিরে উদ্বেগ বাড়ছে। জ্বর, কাশি, গলা ব্যথা কিংবা শ্বাসকষ্ট না থাকলেও করোনায় আক্রান্ত হচ্ছেন সাধারণ মানুষ। এক্ষেত্রে আক্রান্তের ত্বক-জনিত সমস্যা দেখা দিচ্ছে। প্রথমে গা বা পায়ের আঙুলে ফুসকুড়ি বা ঘা হচ্ছে। পরে টেস্ট করাতে গিয়ে করোনা ধরা পড়ছে। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় করোনার বেশ কিছু নতুন উপসর্গের একটি নির্দেশিকা প্রকাশ করেছে। নির্দেশিকায় অন্যান্য উপসর্গের সাথে যোগ হয়েছে ত্বক-জনিত সমস্যা।



 

Show all comments
  • MD.Mafizur Rahman ২৩ জুন, ২০২০, ১২:৩৬ পিএম says : 1
    May be happy.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ