Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ভারতে করোনায় মৃত্যু ১৪ হাজার ছাড়াল : আক্রান্ত সাড়ে ৪ লাখ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ১২:০৯ পিএম

ভারতে করোনাভাইরাসে আক্রান্ত দ্রুত বেড়ে বাড়ছে। প্রতিদিনই গড়ে ১৫ হাজার মানুষ আক্রান্ত হচ্ছে। সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য দপ্তরের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৯৩৩ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। এই বৃদ্ধির জেরে ভারতে মোট আক্রান্তের সংখ্যা হল চার লক্ষ ৪০ হাজার ২১৫ জন।

আক্রান্তের পাশাপাশি মৃত্যু সংখ্যাও বাড়তে বাড়তে মঙ্গলবার ১৪ হাজার ছাড়াল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় করোনার থাবায় ভারতে মৃত্যু হয়েছে ৩১২ জনের। এ নিয়ে দেশে মোট মৃত্যু হল ১৪ হাজার ১১ জনের। এর মধ্যে মহারাষ্ট্রেই মৃত্যু ছয় হাজার টপকেছে। সেখানে মোট ছ’হাজার ২৮৩ জনের প্রাণ কেড়েছে করোনা। গত কয়েক সপ্তাহ ধরে দিল্লিতে মৃত্যু ধারাবাহিক ভাবে বেড়েছে। করোনার প্রভাবে সেখানে মোট দু’হাজার ২৩৩ জনের মৃত্যু হল। তৃতীয় স্থানে থাকা গুজরাতে মারা গিয়েছেন এক হাজার এত জন। এর পর তালিকায় রয়েছে তামিলনাড়ু (৭৯৪), পশ্চিমবঙ্গ (৫৬৯), উত্তরপ্রদেশ (৫৬৯), মধ্যপ্রদেশ (৫২১), রাজস্থান (৩৫৬), তেলঙ্গানা (২১৭) ও হরিয়ানা (১৬৯), কর্নাটক (১৪২), অন্ধ্রপ্রদেশ (১১১) ও পঞ্জাব (১০১)।

আক্রান্ত ও মৃত্যু রোজদিন বাড়লেও সুস্থ হয়ে ওঠার সংখ্যাটা স্বস্তি দিচ্ছে ভারতকে। এখন পর্যন্ত ভারতে সুস্থ হয়ে করোনা রোগীর সংখ্যা সক্রিয় করোনা আক্রান্তের (মোট আক্রান্ত থেকে মৃত ও সুস্থ হয়ে ওঠা বাদ দিয়ে) সংখ্যার চেয়ে বেশি। মোট আক্রান্তের অর্ধেকেরও বেশি সুস্থ হয়ে উঠেছেন। গত ২৪ ঘণ্টায় ১০ হাজার ৯৯৪ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট দু’লক্ষ ৪৮ হাজার ১৯০ জন করোনার কবল থেকে মুক্ত হয়েছেন।

লকডাউন উঠে যাওয়ার পর পশ্চিমবঙ্গেও সংক্রমণ বৃদ্ধিটা বেড়েছে। ভিন রাজ্য থেকে ফেরা শুরু হতেই কলকাতার আশপাশ ছাড়িয়ে জেলাগুলিতেও ছড়িয়ে পড়েছে করোনা। গত ২৪ ঘণ্টায় ৪১৩ জন নতুন করে আক্রান্ত হয়েছেন এ রাজ্যে। এ নিয়ে মোট আক্রান্ত হলেন ১৪ হাজার ৩৫৮ জন। কোভিডে আক্রান্ত হয়ে মোট ৫৬৯ জনের মৃত্যু হয়েছে রাজ্যে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ