Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতিদিন প্রায় ১০ লাখ মানুষের করোনা পরীক্ষা করবে বেইজিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২০, ৫:০৯ পিএম

চীনের রাজধানী বেইজিং প্রতিদিন প্রায় ১০ লাখ মানুষের করোনা পরীখ্ষা করতে সক্ষম। রোববার দেশটির এক সরকারী কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। নতুন করে যাতে ভাইরাসটি ছড়িয়ে পড়তে না পারে, সে জন্য শহর জুড়ে পরীক্ষা চালিয়ে যাওয়া হচ্ছে।

এক সপ্তাহ আগে খাদ্য পাইকারি বাজার থেকে নতুন করে সংক্রমণ শুরু হওয়ার পর থেকে বেইজিং তার ২ কোটি বাসিন্দার প্রত্যেকের করোনা পরীক্ষা করতে চাইছে। প্রথমে জিনফাদি মার্কেটে যারা কাজ করে, যারা কেনাকাটা করতে যায় ও যারা কাছাকাছি বাস করে, তাদের উপরেই প্রাথমিকভাবে তাদেরকে পরীক্ষার জন্যই দৃষ্টি নিবদ্ধ করা হয়েছিল। তবে শহরের অন্যান্য অংশের বাসিন্দাদের পাশাপাশি খাবার ও পার্সেল বিতরণ কর্মীদের অন্তর্ভুক্ত করার জন্য এটি বাড়ানো হয়েছে।

বেইজিংয়ের স্বাস্থ্য কমিশনের মুখপাত্র গাও জিয়াওজুন এক প্রেস ব্রিফিংয়ে জানান, ‘নতুন প্রাদুর্ভাবের পর থেকে, ১২৪ টি প্রতিষ্ঠানে দৈনিক পরীক্ষার দক্ষতা দ্বিগুণেরও বেশি করা হয়েছে। এখন প্রতিদিন ২ লাখ ৩০ হাজারেরও বেশি পরীক্ষা হচ্ছে।’ তিনি আরও বলেন, ‘একটি টেস্ট টিউবে একাধিক লোকের কাছ থেকে সংগ্রহ করা নমুনাগুলো একসাথে পরীক্ষা করা হয়, যার অর্থ শহরটি প্রতিদিন প্রায় ১০ লাখ মানুষের কাছ থেকে ফলাফল পেতে পারে।’ গাও জানান, হুবেই এবং লিয়াওনিংসহ প্রদেশগুলো প্রায় ২০০ জন কর্মীকে পরীক্ষাগারগুলোর সক্ষমতা বাড়াতে বেইজিংয়ে পাঠিয়েছে। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ