Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

লকডাউনের আর দরকার নেই, টিকা আসছে: অ্যান্থনি ফাউচি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ১২:৩০ পিএম

যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণের হার বৃদ্ধি সত্ত্বেও করোনা নিয়ন্ত্রণে আর লকডাউন প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন দেশটির শীর্ষ পর্যায়ের সরকারি বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি।

বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, শিগগিরই বিশ্ব একটি ভ্যাকসিন পাবে বলে আশা করছি, যা মহামারির অবসান ঘটাবে। এছাড়া ভ্যাকসিনের প্রাথমিক পরীক্ষার ফলাফল উৎসাহব্যঞ্জক বলেও উল্লেখ করেন তিনি।

ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিসের পরিচালক ফাউচি বলেন, ‘আমি মনে করি না যে, আমরা লকডাউনে যাওয়ার বিষয়ে আর কথা বলব।’

এসময় স্কুল কখন চালু করা উচিত? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশ স্বাভাবিক অবস্থায় ফিরে আসায় স্থানীয়করণের ওপর জোর দিতে হবে। যেখানে করোনা সংক্রমণ নেই, সেখানে স্কুল খুলে দিতে সমস্যা নেই।

সীমান্ত কবে নাগাদ খোলা হতে পারে— এমন প্রশ্নে ফাউচি বলেন, ‘স্পষ্টতই অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগের স্বাভাবিকতার ফেরার আগ্রহ রয়েছে। কিন্তু নির্দিষ্ট সময়সীমা বলা যাচ্ছে না।’

তিনি বলেন, ‘করোনার টিকার সঙ্গে এইচআইভির টিকার তুলনা করা যায় না। করোনার টিকার বিষয়ে আমি আত্মবিশ্বাসী। কারণ আক্রান্ত অধিকাংশ রোগী মুক্তি পেয়েছেন।’

ফাউচি বলেন, যুক্তরাজ্যে ডেক্সামেথাসনের পরীক্ষার ফলাফলে তিনি মুগ্ধ। ওষুধটি ভেন্টিলেশনে থাকা কোভিড-১৯ রোগীদের মৃত্যু ঝুঁকি কমাতে সক্ষম হয়েছে এক–তৃতীয়াংশ। তবে এ ওষুধ সংক্রমণের পরপরই না দিতে পরামর্শ দেন তিনি।



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ