Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বর্তমানে বিশ্বে ৮ কোটি মানুষ বাস্তুহারা : ইউএনএইচসিআর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২০, ৩:৩৩ পিএম

বর্তমানে বিশ্বে ৮ কোটি বাস্তুহারা মানুষ রয়েছেন।জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশন- ইউএনএইচসিআর এর এক প্রতিবেদনে এমনটি জানিয়ে আশঙ্কা প্রকাশ করা হয়েছে যে, এক দশকের মধ্যে সংখ্যাটা প্রায় দ্বিগুণ হতে যাচ্ছে। বৃহস্পতিবার প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, বিশ্বের মোট জনসংখ্যার ১ শতাংশের বেশি মানুষ এখন বাস্তুহারা।-এএফপি

২০১৯ সালের শেষ দিক পর্যন্ত বিশ্বের প্রতি ৯৭ জনের একজন বসত ভিটাহীন অবস্থায় জীবন-যাপন করছে। সিরিয়া ও কঙ্গো প্রজাতন্ত্র এর মধ্যে উল্লেখযোগ্য বলে প্রতিবেদনে বলা হয়েছে। এ ব্যাপারে ইউএনএইচসিআরের প্রধান ফিলিপো গ্রান্দি এএফপিকে বলেন , বিশ্ব জনসংখ্যার এক শতাংশ মানুষ তাদের বাসস্থানে ফিরে যেতে পারছে না। কেননা ওসব জায়গায় যুদ্ধ , নির্যাতন , মানবাধিকার লঙ্ঘন ও অন্যান্য সহিংসতা বিরাজ করছে। গ্রান্দি বলেন , বাস্তুহারাদের সংখ্যা বাড়ার প্রবণতা শুরু হয়েছে ২০১২ সাল থেকে। সংখ্যাটা প্রতি বছরই আগের বছরের তুলনায় বাড়ছে। অধিক সংঘাত , সহিংসতা মানুষকে গৃহহারা করছে। ইউএনএইচসিআরের প্রধান জানান , বাস্তুহারাদের সংঘাত ও সংকটপূর্ণ এলাকায় ফিরে যাওয়ার মতো পরিস্থিতি নেই। অঞ্চলগুলোর ‘ রাজনৈতিক সমাধান অপর্যাপ্ত ’ ।

গ্রান্দি জানান , ১০ বছর আগে বিশ্বজুড়ে বাস্তুহারাদের সংখ্যা ছিল প্রায় ৪ কোটি। বর্তমানে তা দ্বিগুণ হয়ে পড়েছে - এটা মূলত দ্বিগুণ হয়ে পড়েছে। বাড়ার এই প্রবণতা কমার কোনো লক্ষণ আমরা দেখছি না। ২০২১ সালে বাস্তুহারাদের সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়তে পারে বলেও পূর্বাভাস দিয়েছেন ইউএনএইচসিআরের প্রধান , আন্তর্জাতিক সম্প্রদায় খুবই বিভক্ত , শান্তি নিশ্চিতে অপারগ। এই দুর্ভাগ্যক্রমে এই পরিস্থিতি বাস্তুহারাদের সংখ্যা বাড়ার প্রবণতা থামাতে পারবে না। আগামী বছরটা নিয়ে আমি খুবই উদ্বিগ্ন। এই বছরের চেয়ে পরিস্থিতি আরও খারাপ হবে।

ইউএনএইচসিআর জানিয়েছে , গত বছরের শেষ দিক পর্যন্ত রেকর্ড ৭ কোটি ৯৫ লাখ মানুষ শরণার্থী , আশ্রয়প্রার্থী বা তথাকথিত নিজ দেশে বাস্তুহারা হিসেবে বাস করছে। বাস্তুহারাদের সংখ্যা আগের বছরের তুলনায় বেড়েছে প্রায় ৯০ লাখ ।

বাস্তুহারাদের নিয়ে সবশেষ এই প্রতিবেদনে বলা হয়েছে , ৪ কোটি ৬০ লাখ মানুষ নিজ দেশে বাস্তুহারা। ২ কোটি ৬০ লাখ মানুষ দেশ ছেড়ে উদ্বাস্তু জীবনযাপন করছে। আর ৪ কোটি ২০ লাখ মানুষ শরণার্থী হওয়ার চেষ্টা করছে। তিন ক্যাটাগরির বাইরে আছে ভেনেজুয়েলার প্রায় ৩৬ লাখ নাগরিক ।

প্রতিবেদনে দেখা গেছে , গত বছরে বিশ্বজুড়ে নতুন করে বাস্তুহারা হয়েছে ১ কোটি ১০ লাখ মানুষ। দ্বন্দ্ব - সংঘাতপূর্ণ দেশ ও অঞ্চলগুলোতেই এর সংখ্যাটা বেশি। গ্রান্দি জানান , বিশ্বের বাস্তুহারাদের ৬৮ শতাংশই সিরিয়া , ভেনেজুয়েলা , আফগানিস্তান , দক্ষিণ সুদান ও মিয়ানমারের । করোনাভাইরাস মহামারির ফলে বিশ্বে বাস্তুহারাদের ওপর কেমন প্রভাব পড়েছে তা অবশ্য প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়নি ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ