Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনায় বনের পশু শহরে

এএফপি | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ১২:০০ এএম

বন্য প্রাণীদের নিয়ে কাজ করলেও ইতালির স্ক্যাননো শহরের বাসিন্দা ইনিও সিকত্তি এমন দৃশ্য খুব কমই দেখেছেন। চারটি নেকড়ে রাস্তায় তাড়া করেছে এক দল লাল হরিণকে। নেকড়েগুলো দৌড়ে চলেছে, প্রাণভয়ে ছুটছে হরিণগুলোও। হরিণগুলো রাস্তা পেরিয়ে দোকানের পাশ কাটিয়ে ছুটে চলেছে। অবশেষে একটি উঁচু বেড়া পার হওয়ার সময় একটা হরিণ ধরে ফেলে নেকড়েগুলো।

গত ৯ মার্চ লকডাউন জারি হয় ইতালিতে। লকডাউনের মধ্যে অনন্ত তিনবার এই হরিণ ও নেকড়ের দৌড় দেখেছেন সিকোত্তি। সিকোত্তি বলেন, ‘তারা স্রেফ খেতে চায়। যানবাহন বাধা না হয়ে দাঁড়ালে, মানুষের আচরণ কোনো সমস্যা না করলে, তাদের যা করার তাই করে যায়।’
কেবল ইতালি নয়, এমন ঘটনা ইউরোপের অনেক শহরেই এখন দেখা যাচ্ছে। ইউরোপজুড়ে চলা লকডাউন মানুষকে বাধ্য করেছে ঘরে থাকতে। আর নানা জায়গায় ঘোরার সুযোগ পেয়েছে বন্য প্রাণীরা। নগরে এসেও ঘুরে যাচ্ছে তারা।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্ক তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে একটি ভিডিও পোস্ট করে। এতে দেখা যায়, পার্কের স্কুকুজা রেস্ট ক্যাম্পে একটি গলফ কোর্সে সিংহ আর হায়েনা ঘুরে বেড়াচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ