Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরীক্ষায় সফলতা পেয়েছে সিনোভ্যাকের ভ্যাকসিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২০, ৬:০৫ পিএম

চীনের প্রতিষ্ঠান সিনোভ্যাক বায়োটেকের তাদের তৈরি করোনা ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন করেছে। প্রাথমিকভাবে মানব শরীরে পরীখ্ষার দু’টি ধাপেই ইতিবাচক ফল পাওয়া গেছে বলে রোববার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।

সিনোভ্যাক জানায়, করোনাভ্যাক নামের তাদের এই ভ্যাকসিন মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতায় ভালো ভূমিকা পালনে সক্ষম। ক্লিনিক্যাল ট্রায়ালে এটি দুই সপ্তাহের মধ্যে শরীরে কার্যকর অ্যান্টিবডি তৈরিতে সমর্থ হয়েছে। দুই ধাপের এই ট্রায়ালের সঙ্গে যুক্ত ছিলেন ৭৪৩ জন স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবী। এর মধ্যে প্রথম ধাপে ছিলেন ১৪৩ জন আর দ্বিতীয় ধাপে ৬০০ জন। তাদের সবার বয়স ১৮ থেকে ৫৯ বছরের মধ্যে। এতে ৯০ ভাগ মানুষের শরীরে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।

সিনোভ্যাকের মতে, ট্রায়ালে কার্যকারিতা প্রমাণিত হওয়ায় ব্যাপকভিত্তিক উৎপাদনে যেতে এখন শুধু কর্তৃপক্ষের ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে তারা। অনুমতি পেলে করোনা মোকাবিলায় বছরে ১০ কোটি ডোজ করোনাভ্যাক উৎপাদনের জন্য তাদের প্রস্তুতি রয়েছে।

২০০৯ সালে সোয়াইন ফ্লুর টিকা বাজারজাত করে আলোচনায় আসে সিনোভ্যাক বায়োটেক। তখন প্রথম কোনো ফার্মাসিউটিক্যাল কোম্পানি হিসেবে এই ভ্যাকসিন বাজারে আনতে সক্ষম হয় প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, করোনার টিকা উন্নয়নের জন্য বর্তমানে দুনিয়া জুড়ে দুই ডজনেরও বেশি গবেষণা চলছে। ইতোমধ্যে, অক্সফোর্ড ইউনিভার্সিটির পরীক্ষাধীন ভ্যাকসিনের ৪০ কোটি ডোজ প্রি-অর্ডার করতে তাদের মার্কেটিং পার্টনার আস্ট্রাজেনেকার সাথে প্রাথমিক চুক্তিতে উপনীত হয়েছে ইউরোপের চার দেশ জার্মানি, ফ্রান্স, ইতালি ও নেদারল্যান্ডস। সূত্র: বিজনেস স্টান্ডার্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ